সিলেটটুডে ডেস্ক

০১ অক্টোবর, ২০১৭ ১১:৪২

কঙ্গোয় বিমান বিধ্বস্ত, ১২ সেনা নিহত

গণতান্ত্রিক প্রজাতন্ত্র কঙ্গোয় একটি সামরিক বিমান বিধ্বস্ত হয়ে ১২ জন সেনা সদস্য নিহত হয়েছে। এর মধ্যে বিদেশি সেনাও রয়েছে।

শনিবার দেশটির রাজধানী কিনশাসার নাজিলি আন্তর্জাতিক বিমানবন্দর থেকে অ্যান্টোনভ কার্গো প্লেনটি উড্ডয়নের পরপরই বিধ্বস্ত হয়।

দেশটির প্রতিরক্ষামন্ত্রী ক্রিস্পিন আতামা তাবে আল জাজিরাকে বলেছেন, ‘আজ (শনিবার) সকালে একটি সামরিক বিমান বিধ্বস্ত হয়েছে এবং বিমানে থাকা ১২ জনের সবাই নিহত হয়েছে।’

স্থানীয় গণমাধ্যমে তাৎক্ষণিকভাবে বলা হয়, ১০ জন যাত্রী নিয়ে বিমানটি দেশটির পূর্বাঞ্চল বুকাভুতে যাচ্ছিল। কিন্তু উড্ডয়নের পরপরই তা বিধ্বস্ত হয়।

বিমানবন্দরের পরিচালক জর্জ তাবোরা এক বিবৃতিতে বলেছেন, স্থানীয় সময় সকাল সাড়ে ৭টার দিকে সামরিক কার্গো বিমানটি উড্ডয়নের অল্প সময়ের মধ্যেই বিধ্বস্ত হয়। তিনি বলেন, উড্ডয়নের পরপরই বিমানটিতে যান্ত্রিক ত্রুটি দেখা দেয় এবং কন্ট্রোল টাওয়ারের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়। বিমানে থাকা সবাই মারা গেছে বলেও জানান তিনি।

প্রত্যক্ষদর্শী এক সেনা অফিসার বলেছেন, বিমানটি উড্ডয়নের পরপরই আগুন ধরে যায় এবং সেনাবাহিনী নিয়ন্ত্রিত একটি এলাকায় বিধ্বস্ত হয়।

নিহতদের মধ্যে কঙ্গো ও বিদেশি সেনা রয়েছে বলে জানান ওই কর্মকর্তা।

উল্লেখ্য, নিম্নমানের হওয়ায় কঙ্গোয় প্রায়ই বিমান বিধ্বস্তের ঘটনা ঘটে। দেশটিতে বাণিজ্যিকভাবে যেসব বিমান চালানো হয় তাতে নিষেধাজ্ঞা রয়েছে ইউরোপিয়ান ইউনিয়নের।

আপনার মন্তব্য

আলোচিত