সিলেটটুডে অনলাইন ডেস্ক

০২ অক্টোবর, ২০১৭ ১৯:৫২

দেহঘড়ির সূত্র উদঘাটন করে তিন চিকিৎসা বিজ্ঞানীর নোবেল জয়

দেহঘড়ির আণবিক সূত্র উদঘাটন করে নোবেল পুরস্কার জিতে নিয়েছেন যুক্তরাষ্ট্রের তিন বিজ্ঞানী।

চিকিৎসা বিজ্ঞানে ২০১৭ সালের নোবেল যৌথভাবে পেয়েছেন জেফরি সি হল, মাইকেল রসবাশ ও মাইকেল ডবিউ ইয়ং। বায়োলজিক্যাল ঘড়ির কর্মপদ্ধতি আবিষ্কার করার জন্য নোবেল পেয়েছেন এই জীববিজ্ঞানীরা।

নোবেল প্রাইজের অফিসিয়াল ফেসবুক পেজ থেকে বলা হয়, জীবজগত পৃথিবীর আবর্তনের সঙ্গে খাপ খাইয়ে নেয়। অনেক দিন ধরেই আমরা জানি মানুষসহ সব প্রাণীর একটি বায়োলজিক্যাল ঘড়ি রয়েছে যার মাধ্যমে দিনটি কেমন যাবে সেটা অনুমান করার পাশাপাশি নিজেকে মানিয়ে নেয়।

আর সেই ঘড়ির কর্মপদ্ধতি জেফরি সি হল, মাইকেল রসব্যাশ ও মাইকেল ডব্লিউ ইয়ং ব্যাখ্যা করেছেন এবং কিভাবে সেটি কাজ করে তার ধারণা দিয়েছে।
তাদের আবিষ্কার দেখিয়েছে কিভাবে গাছ, প্রাণী ও মানুষ কিভাবে পৃথিবীর আবর্তনের সঙ্গে তাদের জৈবিক ছন্দ মিলিয়ে নেয়।

এদিকে মঙ্গলবার পদার্থ, বুধবার রসায়ন, শুক্রবার শান্তি এবং আগামী ৯ অক্টোবর অর্থনীতিতে এবারের নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হবে। আর সাহিত্য পুরস্কার কবে ঘোষণা করা হবে, সে তারিখ পরে জানানো হবে বলে নোবেল পুরস্কারের ওয়েবসাইটে জানানো হয়েছে।

এর আগে জীবদেহ কেমন করে ত্রুটিপূর্ণ কোষ ধ্বংস করে নিজের সুরক্ষার ব্যবস্থা করে, আর কোষ কীভাবে নিজের আবর্জনা প্রক্রিয়াজাত করে সুস্থ থকে, সেই রহস্যে আলো ফেলে জাপানের বিজ্ঞানী ইয়োশিনোরি ওশুমি গতবছর চিকিৎসায় নোবেল পেয়েছিলেন।

আপনার মন্তব্য

আলোচিত