নিউজ ডেস্ক

০৩ অক্টোবর, ২০১৭ ১১:১২

লাস ভেগাসে হত্যাকাণ্ডের প্রভাব যুক্তরাষ্ট্রের পুঁজিবাজারে

লাস ভেগাসে গুলিতে অর্ধ শতাধিক মানুষের প্রাণহানির পরপরই যুক্তরাষ্ট্রের পুঁজিবাজারে চড়ছে বন্দুক কোম্পানিগুলোর শেয়ারের দর।

রোববার রাতে নেভাডা রাজ্যের লাস ভেগাসে একটি ক্যাসিনো থেকে উন্মুক্ত কনসার্টের উপর নির্বিচারে গুলি চালিয়ে ৫৯ জনকে হত্যা করেন এক ব্যক্তি, আহত হন পাঁচ শতাধিক মানুষ।

যুক্তরাষ্ট্রের ইতিহাসে বন্দুকে হত্যার সবচেয়ে ভয়াবহ ঘটনার কয়েক ঘণ্টা বাদে সোমবার দিনের শুরুতেই বন্দুক কোম্পানিগুলোর শেয়ারের দরের উল্লম্ফন দেখা দেয় বলে বিবিসি ও রয়টার্স জানিয়েছে।

সকালের লেনদেনে আমেরিকান আউটডোর ব্র্যান্ড কর্পোরেশনের (স্মিথ অ্যান্ড ওয়েসন) শেয়ারের দর বেড়ে যায় ২ দশমিক ৩ শতাংশ। বন্দুকের অন্য কোম্পানিগুলোর মধ্যে স্ট্রার্ম, রুগার অ্যান্ড কোং এর শেয়ার দর ৩ দশমিক ৭ এবং ভিসটা আউটেডোরের শেয়ারের দাম ১ দশমিক ৪ শতাংশ বাড়ে।

এই প্রবণতার কারণ ব্যাখ্যা করে মুডি’স অ্যানালিটিকসের প্রধান অর্থনীতিবিদ মার্ক জানডি বিবিসিকে বলেন, লাস ভেগাসের ঘটনার পর বিনিয়োগকারীরা ধরে নিয়েছেন যে এখন বন্দুক নিয়ন্ত্রণ আইন কঠোর হতে পারে, ফলে তড়িঘড়ি করে মানুষ বন্দুক কিনতে চাইবে। এটাই বন্দুক কোম্পানিগুলোর শেয়ারের চাহিদা বাড়িয়েছে।

যুক্তরাষ্ট্রের রাজ্যগুলোর মধ্যে অস্ত্র আইন সবচেয়ে শিথিল নেভাডায়। নাগরিকরা সেখানে অস্ত্র বহন করতে পারে এবং অস্ত্রের মালিক হিসেবে তাদের নিবন্ধনও নিতে হয় না। অ্যাসল্ট রাইফেলের মত স্বয়ংক্রিয় বা আধা স্বয়ংক্রিয় অস্ত্র বিক্রির ওপর সেখানে কোনো নিষেধাজ্ঞা নেই এবং গুলি কেনার ক্ষেত্রেও কোনো সীমা বেঁধে দেওয়া নেই।

লাস ভেগাসে হামলাকারীর কক্ষ থেকে ১০টি আগ্নেয়াস্ত্র উদ্ধার করা হয়েছে, সেগুলো আইনের মধ্য থেকেই কেনা হয়েছিল বলে পুলিশ জানিয়েছে।
গত কয়েক বছরে বন্দুক হামলার কয়েকটি ঘটনার পর সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা বন্দুক নিয়ন্ত্রণ আইন কঠোর করতে চাইলেও কংগ্রেসের সায় পাননি।

গত বছরের শেষে প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেট ওবামার প্রতিপক্ষ দল রিপাবলিকান পার্টির ডোনাল্ড ট্রাম্প বিজয়ী হওয়ার পর বন্দুক নিয়ন্ত্রণ আইন কঠোর করার সম্ভাবনা ফিকে হতে থাকে।

তখন থেকে বন্দুক কোম্পানিগুলোর শেয়ারের দামও পড়তে থাকে।

মার্কেটওয়াচ বলছে, আমেরিকান আউটডোরের শেয়ারের দর গত নির্বাচনের পর থেকে শুক্রবার পর্যন্ত ৪৬ শতাংশ কমে, যা ছিল আড়াই বছরের মধ্যে তাদের শেয়ারের সর্বনিম্ন দর। স্ট্রার্ম, রুগারের শেয়ারের দরও একই সময়ে ২০ শতাংশ কমে, ভিসটা আউটডোরের শেয়ার দর কমে ৪০ শতাংশ।

কিন্তু লাস ভেগাসে হামলার পর বিপরীত চিত্র দেখা যাচ্ছে, পুঁজিবাজারে চাঙা হয়ে উঠছে বন্দুক কোম্পানিগুলো।

এদিকে বন্দুক কোম্পানিগুলোর শেয়ারের দামের উল্লম্ফনের উল্টোটা ঘটছে রিসোর্টগুলোর শেয়ার দরের ক্ষেত্রে। বেশ কয়েকটি রিসোর্ট দর হারিয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত