সিলেটটুডে ডেস্ক

০৯ অক্টোবর, ২০১৭ ১১:৩২

কাতালুনিয়ার স্বাধীনতার বিরোধিতায় বার্সেলোনায় বিক্ষোভ

কাতালানরা স্বাধীনতার পক্ষে গণভোটে রায় দিলেও কাতালুনিয়ার রাজধানী বার্সেলোনায় স্পেন থেকে স্বাধীন হওয়ার বিরোধিতা করে সমাবেশে অংশ নিয়েছেন কয়েক লাখ মানুষ। কমপক্ষে সাড়ে তিন লাখ মানুষ ওই সমাবেশে অংশ নিয়েছে বলে প্রতিবেদনে জানিয়েছে রয়টার্স ও বিবিসি।

রোববার ওই সমাবেশের আয়োজন করা হয়। কাতালুনিয়ার স্বাধীনতার বিরুদ্ধে এটাই সবচেয়ে বড় সমাবেশ। সমাবেশে অংশ নেয়া লোকজনের হাতে স্পেন ও কাতালুনিয়ার পতাকা ছিল। তাদের হাতে থাকা ব্যানারে লেখা ছিল কাতালোনিয়াই স্পেন এবং একসঙ্গেই আমরা শক্তিশালী।

মঙ্গলবার কাতালুনিয়ার নেতা চার্লস পুজডেমন্ট স্বাধীনতার ঘোষণা দিতে পারেন। তবে স্পেনের তরফ থেকে কাতালুনিয়ার এই পদক্ষেপকে অবৈধ বলে উল্লেখ করা হয়েছে।

বার্সেলোনায় সমাবেশে অংশ নেয়া আরাসেলি পোঞ্জে বলেন, ‘আমরা কাতালান এবং স্প্যানিস দু’টোই অনুভব করতে পারি। এখন আমরা চরম অনিশ্চয়তার মধ্য দিয়ে যাচ্ছি। এ সপ্তাহে কি ঘটবে আমরা তা দেখব। কিন্তু আমাদেরকে জোর গলায় আওয়াজ তুলতে হবে যেন আমরা কি চাই সেটা তারা জানতে পারে।’

কাতালুনিয়ায় প্রায় ৭৫ লাখ মানুষ বাস করে। তাদের নিজেদের ভাষা এবং সংস্কৃতি আছে। অক্টোবরের ১ তারিখে তারা স্পেন থেকে আলাদা হয়ে নিজেদের স্বাধীনতার জন্য গণভোটে অংশ নেয়। তবে ওই ভোট বাতিল ঘোষণা করে স্প্যানিস আদালত। স্পেনের সব নিষেধাজ্ঞা উপেক্ষা করে স্বাধীনতা অর্জনে দৃঢ় প্রতিজ্ঞ কাতালানরা।

পুলিশ জানিয়েছে, রোববারের ওই সমাবেশে অংশ নিয়েছেন ৩ লাখ ৫০ হাজার মানুষ। তবে আয়োজকরা জানিয়েছেন, সমাবেশে অংশ নিয়েছেন ৯ লাখ ৫০ হাজার মানুষ।

আপনার মন্তব্য

আলোচিত