সিলেটটুডে ডেস্ক

২৭ অক্টোবর, ২০১৭ ১২:৪৯

রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে টিলারসনের ফোন

রাখাইন রাজ্যে সংখ্যালঘু রোহিঙ্গাদের ওপর নির্যাতনের খবরে উদ্বেগ জানিয়ে মিয়ানমারের সেনাপ্রধান জেনারেল মিন অং লাইংকে টেলিফোন করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন। এসময় হত্যা-নির্যাতনের মুখে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের স্বদেশ মিয়ানমারে নিরাপদে ফিরে যাওয়ার অনুমতি দিতে মিয়ানমার সেনার প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।
 
এছাড়া সিনিয়র জেনারেল মিন অংকে সহিংসতা বন্ধে মিয়ানমার সরকারকে সহযোগিতা করতেও বলেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী।
 
যুক্তরাষ্ট্র সময় বৃহস্পতিবার রেক্স টিলারসন ও মিন অংয়ের মধ্যে টেলিফোনে আলাপ হয় বলে এক বিবৃতিতে জানিয়েছে মার্কিন পররাষ্ট্র দপ্তর। খবর রয়টার্সের।
 
গত ২৫ আগস্ট রোহিঙ্গা বিদ্রোহীদের হামলার জবাবে রাখাইনের সংখ্যালঘু এ আদিবাসীদের ওপর গণহত্যাসহ জাতিগত নিধন অভিযান শুরু করে মিয়ানমারের সেনাবাহিনী। এ অবস্থায় হত্যা-নির্যাতন থেকে বাঁচতে ছয় লাখেরও বেশি রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়।
 
রোহিঙ্গাদের ওপর মিয়ানমার সেনার নির্যাতনকে আনুষ্ঠানিকভাবে জাতিগত নিধন বলে ঘোষণা করার কথা বিবেচনা করছে মার্কিন পররাষ্ট্র দপ্তর। তার আগে মিয়ানমারের সেনাপ্রধানের সঙ্গে টেলিফোনে কথা বললেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী টিলারসন।
 
পররাষ্ট্র দপ্তর জানায়, এই আলাপচারিতার সময় মিয়ানমারের সেনাবাহিনী যেন বাস্তুচ্যুত মানুষদের মানবিক ত্রাণ সহায়তা প্রদানের সুযোগ, সংবাদ মাধ্যমকে দুর্গত এলাকায় প্রতিবেদন সংগ্রহের অনুমতি এবং মানবাধিকার লঙ্ঘনের অভিযোগের বিষয়ে জাতিসংঘের তদন্তে সহযোগিতা করে, সে বিষয়ে জেনারেল মিন অংয়ের কাছে জোর দাবি জানান টিলারসন।
 
আগামী মাসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দক্ষিণ এশীয় দেশগুলোর জোট আসিয়ানের শীর্ষ সম্মেলনে যোগদানকে ঘিরে রোহিঙ্গা সঙ্কটের বিষয়ে যুক্তরাষ্ট্রের শক্ত পদক্ষেপের দাবি উঠেছে।
 
ফিলিপাইনের রাজধানী ম্যানিলায় আসিয়ানের এ সম্মেলনে সংস্থাটির সদস্য হিসেবে মিয়ানমারও যোগ দেবে।

আপনার মন্তব্য

আলোচিত