নিজস্ব প্রতিবেদক

১২ মার্চ, ২০১৮ ২১:১৯

বিধ্বস্তের আগে পাইলটের শেষ কথোপকথন

বিমানবন্দরের কন্ট্রোল রুমের ‘গাফিলতিতে’ বিধ্বস্ত ইউএস-বাংলা

এয়ার ট্রাফিক কন্ট্রোল রুমের (এটিসি) গাফিলতিতেই বিধ্বস্ত হয় ইউএস-বাংলা বিমানটি। এমনটাই প্রকাশ পাচ্ছে বিমানবন্দরের ট্রাফিক কন্ট্রোল রুম (এটিসি) ও ইউএস-বাংলা বিমান পাইলটের প্রকাশিত অডিও বার্তায়।

এটিসি ও বিমানের পাইলটের মধ্যে প্রকাশিত অডিও বার্তায় শোনা যায়, ২ নাম্বার এবং ২০ নাম্বার রানওয়েতে অবতরণের ব্যাপারে তাদের মধ্যে বিভ্রান্তি দেখা দেয়।

অডিও বার্তায় শোনা যায়, প্রথমে বিমানটিকে ডানদিকের ২নাম্বার রানওয়েতে প্রবেশের সিদ্ধান্ত নেওয়া হয়। কিন্তু অবতরণের অনুমতি দেওয়া হয়নি বিমান ট্রাফিকের জন্য। তারপর আবার এটিসি থেকে পাইলটকে ত্রিভুবন বিমানবন্দরের ২০ নাম্বার রানওয়ের ৩ নাম্বার সারিতে অবতরণের বিষয়ে সিদ্ধান্ত প্রদান করলেও পাইলট অবতরণের সিদ্ধান্ত গ্রহণ করার পর এটিসি থেকে বলা হয় ২ নাম্বার রানওয়ের ৩ নাম্বার সারিতে অবতরণের জন্য। ইউএস-বাংলা বিমানের পাইলট বিমানকে ডানদিকের ২ নাম্বার রানওয়ের প্রবেশ করার আগেই এয়ার ট্রাফিকের জন্য রানওয়ে থেকে এবিসির কাছে অনুরোধ করা হয় ইউএস-বাংলার বিএস-২১১ ফ্লাইটকে অপেক্ষা করার কথা বলার জন্য। কিন্তু ততক্ষণে এটিসি থেকে পাইলটকে ২ নাম্বার রানওয়েতে অবতরণের অনুমতি প্রদান করা হয়েছে বলে শোনা যায় অডিও বার্তায়। এর কিছুক্ষণ পর বিমানের পাইলট এটিসিকে বলেন, স্যার আমি আবারো অনুরোধ করছি রানওয়ে ফ্রি করুন। এর পরপরই বিমানটি বিকট শব্দ করতে শুরু করে। কিছুক্ষণ পরই বিমানটি ত্রিভুবন বিমানবন্দরের পাশের একটি ফুটবল মাঠে আছড়ে পড়ে।

এদিকে সোমবার (১২ মার্চ) সন্ধ্যায় রাজধানীর বারিধারায় ইউএস-বাংলার কার্যালয়ে সাংবাদিকদের ব্রিফিং কালে এ সন্দেহ প্রকাশ করেন এয়ারলাইন্সটির সিইও ইমরান আসিফ।

অভিযোগ করা হচ্ছে কি-না, এমন প্রশ্ন করা হলে ইমরান আসিফ বলেন, আমরা অভিযোগ করছি না, সন্দেহ করছি। বিমানবন্দরের কোন দিক দিয়ে রানওয়েতে ফ্লাইটটি অবতরণ করবে, সে বিষয়ে কোন ভুল বার্তা দেওয়া হয়েছে। অডিওটি ইতিমধ্যে অনলাইনে পাওয়া যাচ্ছে।

প্রসঙ্গত, সোমবার (১২ মার্চ) দেশটির নেপালের ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরে  অবতরণের সময় স্থানীয় সময় দুপুর ২টা ২০ মিনিটে ইউএস-বাংলার বিমান বিধ্বস্ত হয়। বিমান বিধ্বস্তের এ ঘটনায় এখন পর্যন্ত ৫০জন প্রাণহানির খবর নিশ্চিত করেছে নেপালের গণমাধ্যমগুলো।

আপনার মন্তব্য

আলোচিত