আন্তর্জাতিক ডেস্ক

০৪ জুলাই, ২০১৫ ১২:২৯

মসজিদে ইফতারের সময় বোমা হামলায় নিহত ২৫

শুক্রবার সিরিয়ার ইদলিব প্রদেশের আরিহা শহরের সালেম মসজিদে ইফতারের সময় বোমা হামলা কমপক্ষে ২৫ জন নিহত হয়েছেন। তাৎক্ষণিকভাবে কোনো গোষ্ঠী এই হামলার দায় স্বীকার করেনি।

তবে স্থানীয় এক পর্যবেক্ষক গোষ্ঠী বলছে, আল কায়দার সঙ্গে সংশ্লিষ্ট বিদ্রোহী গোষ্ঠী নুসরা ফ্রন্ট ওই হামলা চালিয়েছে ।

যুক্তরাজ্যভিত্তিক ‘সিরিয়ান অবজারভেটরি ফর হিউমেন রাইটস’ জানিয়েছে, শুক্রবার সন্ধ্যায় প্রদেশের আরিহা শহরের সালেম মসজিদে ইফতারের সময় বোমা হামলা চালায় নুসরাত ফ্রন্টের সদস্যরা। ওই হামলায় ওই চরমপন্থি গোষ্ঠীর এক উর্ধ্বতন নেতাসহ ২৫ জন নিহত হয়েছেন । নিহত ওই নেতা সিরিয়ার নাগরিক নন। সিরিয়ার বিদ্রোহীদের নিয়ন্ত্রিত বিভিন্ন ওয়েবসাইটে এই হামলায় হতাহতের খবর প্রকাশিত হয়েছে। কোনো কোনো সাইটে নিহতদের সংখ্যা ৪০ বলেও উল্লেখ করা হয়েছে।

তাৎক্ষণিকভাবে কোনো গোষ্ঠী ওই বিস্ফোরণের দায় স্বীকার করেনি। তবে নুসরাত ফ্রন্টের সমর্থকরা এই হামলার জন্য তাদের প্রতিদ্বন্দ্বী চরমপন্থি গোষ্ঠী ইসলামিক স্টেটের জঙ্গিদের দায়ি করেছেন। সিরিয়ার বিভিন্ন প্রতিদ্বন্দ্বী গোষ্ঠী পরস্পরের বিরুদ্ধে লড়াইয়ে লিপ্ত রয়েছে।
সিরিয়ার অন্যতম বিদ্রোহী জোট ‘জেইস আল ফাতেহ’, যাদের প্রধান দল হচ্ছে নুসরাত ফ্রন্ট, তারা ইদলিব প্রদেশের অধিকাংশ এলাকা নিয়ন্ত্রণ করে থাকে। গত মার্চে তারা প্রদেশটি দখলে নিয়েছিল। এই অঞ্চলের সীমান্তের এক পাশে তুরস্ক এবং অন্য পাশে রয়েছে লাটাকিয়া প্রদেশ, যা প্রেসিডেন্ট বাশার আল আসাদের নিয়ন্ত্রণে রয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত