আন্তর্জাতিক ডেস্ক

০৫ অক্টোবর, ২০১৮ ১২:২৪

ইন্দোনেশিয়ায় মৃতের সংখ্যা বেড়ে ১৫৫৮, হাজারো নিখোঁজ

ভূমিকম্প-সুনামিতে আক্রান্ত ইন্দোনেশিয়ার সুলাবেসি দ্বীপে এক সপ্তাহ পর এখনও চলছে উদ্ধার অভিযান। জীবিতদের খুঁজে পেতে মরিয়া হয়ে চেষ্টা করছেন উদ্ধারকর্মীরা। সেই সাথে গুরুত্ব দেওয়া হচ্ছে ত্রাণ বণ্টনে।

শুক্রবার (৫ অক্টোবর) ইন্দোনেশিয়ার জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থা জানায়, এখন পর্যন্ত হতাহতের সংখ্যা ১৫৫৮ জন। আর নিখোঁজ রয়েছেন হাজারেরো বেশি মানুষ।

মুখপাত্র সুতপো পুউরো নগরোহ আশঙ্কা করে বলছেন, পালু শহরের বালারোয়া ও পেতবো নামক দুটি জায়গায় এক হাজার মানুষ নরম মাটির নিচে তলিয়ে থাকতে পারে। বালারোয়া থেকে ৪৮ ও পেতবো থেকে মাত্র ২৬ জনকে উদ্ধার করা সম্ভব হয়েছে। ঐ দুটি এলাকায় প্রায় ৩ মিটার গভীর কাদা মাটি জমেছে। তাই উদ্ধার তৎপরতা সহজ হচ্ছে না।

ক্ষতিগ্রস্ত শহর পালুতে দেওয়া হয়েছে বিদ্যুৎ সংযোগ। খুলেছে কিছু দোকান। ট্রাফিক ব্যবস্থা ও টেলিভিশন সংযোগ চালু করা হয়েছে। নগরীর অধিবাসীরা স্বাভাবিক জীবনে ফেরার চেষ্টা শুরু করেছেন।

ফ্রেডা সিন্টা নামের এক স্বেচ্ছাসেবক বলেন, এই বিপর্যয়ের অনেক চ্যালেঞ্জ এখনো বাকি আছে। এত খারাপ অবস্থা আগে কখনো দেখিনি।

এদিকে, আক্রান্ত এলাকার ক্ষতিগ্রস্ত দোকানগুলোতে লুণ্ঠনের জন্য অন্তত ৯২ জনকে গ্রেফতার করেছে ইন্দোনেশিয়ার পুলিশ। তারা গাড়ির তেল, টায়ার, সিরামিক টাইলস ও বিভিন্ন কৃষি উপকরণ লুট করেছিলেন। নিরাপত্তারক্ষী সদস্যরা এধরনের অপরাধ ঠেকাতে বল প্রয়োগ করছেন।

গত ২৮ সেপ্টেম্বর ইন্দোনেশিয়ার সুলাবেসি দ্বীপে ৭.৫ মাত্রার ভূমিকম্পের পরই ২০ ফুট উচ্চতার জলোচ্ছ্বাস হয়ে ঘণ্টায় ৮০০ কিলোমিটার গতিতে ১৬ লাখ মানুষকে প্লাবিত করে প্রলয়ঙ্করী সুনামি। দুর্যোগে হাজার হাজার আহতদের সেখানে চিকিৎসাসেবা দেওয়া হচ্ছে। বাস্তুচ্যুত হয়েছেন কয়েক লাখ পরিবার।

আপনার মন্তব্য

আলোচিত