ইন্টারন্যাশনাল ডেস্ক

১৮ নভেম্বর, ২০১৮ ২২:০৮

আসামে এনআরসি তালিকায় অন্তর্ভুক্ত হতে সাড়ে ৩ লাখ আবেদন

ভারতের আসামে জাতীয় নাগরিকপঞ্জি (এনআরসি) থেকে যে ৪০ লাখের নাম বাদ পড়েছিল, তাদের মধ্যে এখন পর্যন্ত মাত্র সাড়ে তিন লাখ মানুষ নথিপত্র সহ ফের নাগরিকত্বের আবেদন জানিয়েছেন।

একাধিক সূত্রের বরাত দিয়ে রোববার এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে আনন্দবাজার পত্রিকা।

এত কম সংখ্যক মানুষ আবেদন করার ঘটনা অবাক করেছে অনেককেই। শনিবার নয়াদিল্লীতে নাগরিকপঞ্জি নিয়ে উচ্চ পর্যায়ের বৈঠকেও বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে।

ওই বৈঠকে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংহ, বিজেপি সভাপতি অমিত শাহ, অসমের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়াল, স্বরাষ্ট্র সচিব রাজীব গৌবা।

নাগরিকপঞ্জি থেকে ৪০ লাখ মানুষের নাম বাদ পড়ার ঘটনায় সারা দেশ জুড়ে তৈরি হয়েছিল তুমুল বিতর্ক। বাদ পড়া মানুষদের ফের সুযোগ করে দিতে নতুন করে আবেদন জানানোর সুযোগ করে দিয়েছিল সুপ্রিম কোর্ট।

আদালতের নির্দেশ অনুযায়ী ২৫ সেপ্টেম্বর থেকে ১৫ ডিসেম্বর পর্যন্ত আবেদন জানানোর সময়সীমাও নির্দিষ্ট করে দেওয়া হয়েছিল। পাশাপাশি নাগরিকত্বের প্রামাণ হিসেবে আরও বেশ কিছু নথি যুক্ত করার কথাও জানিয়েছিল শীর্ষ আদালত।

আগে থেকে ঠিক করা ১০টি নথি ছাড়াও নতুন যুক্ত হওয়া নথিগুলি হলো, ১৯৫১ সালের নাগরিকপঞ্জি, ১৯৭১ সালের আগের ভোটার তালিকা, উদ্বাস্তু নথিভুক্তকরণ শংসাপত্র, রেশন কার্ড এবং নাগরিকত্বের প্রশংসাপত্র।

নতুন এই নথিগুলি যুক্ত হওয়ায় প্রশাসনের ধারণা ছিল, বাদ পড়া ৪০ লক্ষের মধ্যে অধিকাংশ মানুষই ফের নাগরিকত্বের জন্য দাবি জানাবেন। কিন্তু এখনও পর্যন্ত মাত্র সাড়ে ৩ লাখ মানুষ আবেদন করার ঘটনায় অবাক হয়েছেন অনেকে।

অবশ্য ১৫ ডিসেম্বর পর্যন্ত সময়সীমা থাকায় আরও অনেকে পরে আবেদন করবেন, এমনটাই মনে করছেন সংশ্লিষ্ট ব্যক্তিরা। সারা রাজ্যের প্রায় ২৫০০ সেবাকেন্দ্রে নাগরিকত্বের দাবি জানিয়ে নথি জমা দেওয়ার ব্যবস্থা করা হয়েছে বলে আসাম সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত