সিলেটটুডে ডেস্ক

০৩ নভেম্বর, ২০১৫ ১১:৪৪

যুদ্ধাপরাধী নিজামীর আপিল শুনানি হয় নি

বাংলাদেশ সুপ্রিম কোর্টের আপিল বিভাগের একজন জ্যেষ্ঠ বিচারপতি ছুটিতে থাকায় মঙ্গলবার মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ডপ্রাপ্ত শীর্ষ যুদ্ধাপরাধী ও জামায়াতের আমির মতিউর রহমান নিজামীর আপিল শুনানি হয় নি।

মামলাটি মঙ্গলবারের কার্যতালিকায় ২ নম্বরে ছিল।

প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে চার সদস্যের আপিল বেঞ্চে এই শুনানি হওয়ার কথা ছিল। বেঞ্চের অন্য সদস্যরা হচ্ছেন- বিচারপতি নাজমুন আরা সুলতানা, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ও বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

মানবতাবিরোধী অপরাধের দায়ে ২৯ অক্টোবর,২০১৪ চেয়ারম্যান বিচারপতি এম ইনায়েতুর রহিম, বিচারপতি আনোয়ারুল হক ও বিচারপতি জাহাঙ্গীর হোসেনের সমন্বয়ে গঠিত ৩ সদস্যের ট্রাইব্যুনাল-১ ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ডাদেশ দেন নিজামীকে।

এ রায়ের বিরুদ্ধে ২৩ নভেম্বর আপিল করেন নিজামী। ৬ হাজার ২৫২ পৃষ্ঠার আপিলে মোট ১৬৮টি কারণ দেখিয়ে ফাঁসির আদেশ বাতিল করে খালাস চেয়েছেন তিনি। তবে সর্বোচ্চ সাজা হওয়ায় আপিল করেননি রাষ্ট্রপক্ষ। আপিল শুনানিতে নিজামীর পক্ষে নেতৃত্ব দেবেন তার প্রধান আইনজীবী অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন।

গত ৯ সেপ্টেম্বর আপিল বিভাগে শুনানি শুরু হয়। এরপর সুপ্রিম কোর্টের অবকাশকালীন ছুটির কারণে দীর্ঘ মুলতবি দিন ৩ নভেম্বর পরবর্তী শুনানির দিন ধার্য করেন সর্বোচ্চ আদালত।

আপনার মন্তব্য

আলোচিত