সিলেটটুডে ডেস্ক

৩০ নভেম্বর, ২০১৫ ১১:৩৫

নিজামীর পক্ষে যুক্তিতর্ক উপস্থাপন চলছে

একাত্তরে মানবতাবিরোধী অপরাধের দায়ে ট্রাইব্যুনালের দেওয়া ফাঁসির রায়ের বিরুদ্ধে জামায়াতে ইসলামীর আমির মতিউর রহমান নিজমীর করা আপিল শুনানি শেষে সোমবার (৩০ নভেম্বর) আসামি পক্ষের যুক্তিতর্ক উপস্থাপন চলছে।

আজ সকাল থেকে যুক্তিতর্ক উপস্থাপন শুরু করেছেন নিজামীর প্রধান আইনজীবী খন্দকার মাহবুব হোসেন।

এর আগে আপিল শুনানি শেষে বুধবার (২৫ নভেম্বর) প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহার নেতৃত্বাধীন আপিল বেঞ্চ নিজামীর পক্ষে যুক্তিতর্ক উপস্থাপনের জন্য ৩০ নভেম্বর এবং ১ ও ২ ডিসেম্বর দিন ধার্য করেছেন।

এ ছাড়া ৭ ডিসেম্বর রাষ্ট্রপক্ষ ও ৮ ডিসেম্বর পাল্টা যুক্তি উপস্থাপনের দিন ধার্য করা হয়েছে। নিজামীর করা আপিল শুনানি ৬ কার্যদিবসে শেষ হয়।

৪ বিচারপতির সমন্বয়ে গঠিত বেঞ্চের অন্য সদস্যরা হলেন বিচারপতি নাজমুন আরা সুলতানা, সৈয়দ মাহমুদ হোসেন ও হাসান ফয়েজ সিদ্দিকী। আদালতে নিজামীর পক্ষে আপিলের পেপারবুক থেকে পাঠ করেন তার আইনজীবী এসএম শাহজাহান।

চলতি বছরের ৯ সেপ্টেম্বর নিজামীর আপিল শুনানি শুরু হয়। এর আগে ১৭ ও ১৮ নভেম্বর নিজামীর আপিল শুনানিতে পেপারবুক থেকে উপস্থাপন শেষ করেন তার আইনজীবী।

মতিউর রহমান নিজামীর বিরুদ্ধে আনা হত্যা, বুদ্ধিজীবী গণহত্যা, ধর্ষণ, লুষ্ঠন, দেশত্যাগে বাধ্য করা, আটক, নির্যাতনসহ ১৬টি অভিযোগের মধ্যে ৮টি প্রমাণিত হয়।

এর চারটি অভিযোগে ২০১৪ সালের ২৯ অক্টোবর তাকে মৃত্যুদণ্ডাদেশ দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

এ রায়ের পর নিজেকে নির্দোষ দাবি করে ২৩ নভেম্বর মতিউর রহমান নিজামী আপিল করেন।

মোট ১৬৮টি কারণ দেখিয়ে এ আপিল করা হয়। ৬ হাজার ২৫২ পৃষ্ঠার আপিলে ফাঁসির আদেশ বাতিল করে খালাস চেয়েছেন তিনি।

আপনার মন্তব্য

আলোচিত