সিলেটটুডে ডেস্ক

৩০ নভেম্বর, ২০২৩ ১২:২৩

যু দ্ধা প রা ধে র দায়ে বাগেরহাটের ৭ জনের বিরুদ্ধে মৃ ত্যু দ ণ্ডে র রায়

একাত্তরে মানবতাবিরোধী অপরাধের মামলায় বাগেরহাটের খান আকরামসহ সাতজনের বিরুদ্ধে মৃ ত্যু দ ণ্ডে র রায় দিয়েছেন আদালত।

বৃহস্পতিবার (৩০ নভেম্বর) ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বে তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এ রায় দেন।

ট্রাইব্যুনালের অপর দুই সদস্য হলেন বিচারপতি আবু আহমেদ জমাদার ও বিচারপতি কে এম হাফিজুল আলম।

রাষ্ট্রপক্ষে আদালতে ছিলেন প্রধান প্রসিকিউটর সৈয়দ হায়দার আলী ও প্রসিকিউটর রেজিয়া সুলতানা। আসামিপক্ষে ছিলেন গাজী এম এইচ তামিম।

মৃ ত্যু দ ণ্ড প্রা প্ত সাত আসামির মধ্যে খান আকরাম হোসেন (৬০), শেখ মোহম্মদ উকিল উদ্দিন (৬২), মো. মকবুল মোল্লা (৭৯) কারাবন্দি। পলাতক রয়েছেন- খান আশরাফ আলী (৬৫), রুস্তম আলী মোল্লা (৭০), শেখ ইদ্রিস আলী (৬১) ও শেখ রফিকুল ইসলাম বাবুল (৬৪)।

২০১৭ সালের ৩১ মে আসামিদের বিরুদ্ধে অভিযোগ আমলে নেয় ট্রাইব্যুনাল। পরে অভিযোগ গঠনের মধ্য দিয়ে তাদের বিচার শুরু হয়। যু দ্ধা প রা ধে র সাতটি ঘটনায় তাদের বিচার চলে।

১ নম্বর অভিযোগ: ১৯৭১ সালের ২৬ মে ১৫/২০ জন রাজাকার ও ২৫/৩০ জন পাকিস্তান দখলদার সেনাবাহিনীর সদস্যসহ বাগেরহাট জেলার মোড়লগঞ্জ থানাধীন চাপড়ী ও তেলিগাতীতে নিরীহ নিরস্ত্র মুক্তিকামী মানুষদের ওপর হামলা চালিয়ে ৪০/৫০টি বাড়ির মালামাল লু ণ্ঠ ন করে, বাড়িঘর অ গ্নি সং যো গে সম্পূর্ণ ধ্বংস করে, দুইজন নিরীহ নিরস্ত্র মানুষকে হ ত্যা র উদ্দেশ্যে গুরুতর জ খ ম করে এবং ১০ জন নিরীহ নিরস্ত্র স্বাধীনতার পক্ষের মানুষকে গু লি করে হ ত্যা করে।

২ নম্বর অভিযোগ: ৭ জুলাই আসামিরা বাগেরহাটের কচুয়া উপজেলার হাজরাখালী ও বৈখালী রামনগরে হামলা চালিয়ে অবৈধভাবে নিরীহ নিরস্ত্র স্বাধীনতার পক্ষের চারজন লোককে আটক ও অ প হ  র ণ করে আবাদের খালের ব্রিজে হ ত্যা করে মরদেহ খালে ফেলে দেয়।

৩ নম্বর অভিযোগ: ১৩ নভেম্বর বাগেরহাটের মোড়লগঞ্জ উপজেলার ঢুলিগাতী গ্রামে হামলা চালিয়ে দুইজন নিরস্ত্র মুক্তিযোদ্ধাকে আটক ও নির্যাতন শেষে গু লি করে হ ত্যা করে।

৪ নম্বর অভিযোগ: ১৯৭১ সালের ১৭ নভেম্বর জেলার কচুয়া উপজেলার বিলকুল ও বিছট গ্রামে হামলা চালিয়ে চারজন নিরীহ নিরস্ত্র স্বাধীনতার পক্ষের লোককে আটক ও অ প হ র ণ করে কাঁঠালতলা ব্রিজে এনে নির্যাতন করে; পরে গু লি করে হ ত্যা র পর মরদেহ নদীতে ফেলে দেয়।

৫ নম্বর অভিযোগ: ৩০ নভেম্বর কচুয়ার বিলকুল গ্রাম থেকে নিরস্ত্র বীর মুক্তিযোদ্ধা মুনসুর আলী নকীবকে আটক ও অ প হ র ণ করে মোড়লগঞ্জ থানার দৈবজ্ঞহাটির গরুর হাঁটির ব্রিজের ওপরে নিয়ে নির্যাতন ও গু লি করে হ ত্যা করে।

৬ নম্বর অভিযোগ: ১৯৭১ সালের ১৬ অক্টোবর কচুয়ার উদানখালী গ্রামে হামলা চালিয়ে স্বাধীনতার পক্ষের নিরীহ নিরস্ত্র উকিল উদ্দিন মাঝিকে হ ত্যা করে এবং তার মেয়েকে আটক ও অ প হ র ণ করে কচুয়া রাজাকার ক্যাম্পে নিয়ে যায়। কচুয়া রাজাকার ক্যাম্প ও আশেপাশের রাজাকার ক্যাম্পে দীর্ঘদিন ওই মেয়েসহ চারজনকে আটকে রেখে ধ র্ষ ণ করে। ১৬ ডিসেম্বর বিকাল ৪টায় বাংলাদেশ দখলদার মুক্ত হলে মুক্তিযোদ্ধারা রাজাকার ক্যাম্প তল্লাশি করে ভিকটিম তাসলিমাকে উদ্ধার করে তার বাড়িতে পৌঁছে দেন।

৭ নম্বর অভিযোগ: কচুয়ার গজালিয়া বাজারে হামলা চালিয়ে হিন্দু সম্প্রদায়ের নিরীহ নিরস্ত্র শ্রীধাম কর্মকার ও তার স্ত্রীকে আটক ও নির্যাতন শুরু করে। পরে শ্রীধাম কর্মকারকে হ ত্যা করে স্ত্রীকে অ প হ র ণ করে কচুয়া রাজাকার ক্যাম্পে নিয়ে আটকে রেখে উল্লিখিত আসামিসহ কচুয়া রাজাকার ক্যাম্প ও আশেপাশের রাজাকার ক্যাম্পে ওই নারীসহ চারজনকে ধ র্ষ ণ করে। প্রায় এক মাস শারীরিক নির্যাতনের পর শ্রীধামের স্ত্রী অসুস্থ হয়ে পড়লে হাসপাতালে ভর্তি করা হয় এবং তিনি সেখান থেকে পালিয়ে যান।

আপনার মন্তব্য

আলোচিত