সিলেটটুডে ডেস্ক

১৭ ফেব্রুয়ারি , ২০১৬ ০২:১৮

তিন ব্রিটিশ সাংসদকে বুরুঙ্গা গণহত্যার স্মৃতিসৌধে শ্রদ্ধা জানাতে প্রবাসীর অনুরোধ

বাংলাদেশ সফরে আসা তিন ব্রিটিশ সাংসদকে  সিলেটের ওসমানিনগরে বুরুঙ্গা গণহত্যার স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন করতে অনুরোধ করে নিজের ওয়েবসাইটে একটি খোলা চিঠি প্রকাশ করেছেন লন্ডন প্রবাসী বাংলাদেশী সুশান্ত দাস গুপ্ত।

ব্রিটেনের লেবার দলীয় তিন সাংসদ স্টিফেন টিমস,  কেয়ার স্টমার ও  স্টিভ রিডের উদ্দেশ্যে লেখা খোলা চিঠিতে সুশান্ত বলেন, "সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে আমরা জানতে পেরেছি আগামী ১৭ ফেব্রুয়ারি দুপুর ২টায় আপনারা ওসমানীনগরের বুরুঙ্গা ইকবাল আহমেদ উচ্চ বিদ্যালয় পরিদর্শন করতে যাবেন। ঐ এলাকায় ১৯৭১ সালের পাকিস্তানি বাহিনী কর্তৃক গণহত্যার একটি স্মৃতিসৌধ আছে। "

চিঠিতে তিনি উল্লেখ করেন, "১৯৭১ সালের ২৬ মে পাকিস্তানি হানাদার বাহিনী সিলেটের বালাগঞ্জ উপজেলার বুরুঙ্গা এলাকায় স্থানীয় কয়েকজন দালাল-রাজাকারের সহযোগিতায় ৭৮ জন নিরীহ বাঙালিকে হত্যা করে। পরে মরদেহগুলো জ্বালিয়ে দেয়ার চেষ্টা চালায় দালাল বাহিনী। এই ৭৮ জনই ছিলেন হিন্দু সম্প্রদায়ের। "



ব্রিটিশ সাংসদদের  স্মৃতিসৌধে শ্রদ্ধা জানানোর অনুরোধ করে সুশান্ত লিখেন, "আমি আপনাদের অনুরোধ করব স্থানীয় আওয়ামী লীগ নেতাদের সাথে নিয়ে এই স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন করবেন যেখানে পাকিস্তানি বাহিনী তাদের এদেশীয় দালালরা (মৌলভী ফজলুর রহমান, রুস্তম আলী, সাইফ উদ্দিন আহমেদ, আব্দুল খালিক, আব্দুল আহাদ চৌধুরী ছাদ এবং গৌছুর রহমান চৌধুরী) গণহত্যা চালিয়েছিল।(সূত্র: সিলেটে গণহত্যা, তাজুল মোহাম্মদ)। "







উল্লেখ্য, ১৭ ফেব্রুয়ারি (বুধবার) দুপুরে ওসমানী নগরের বুরুঙ্গা ইকবাল উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে তিন ব্রিটিশ এমপি ও লেবার ফ্রেন্ডস অব বাংলাদেশের চেয়ারম্যানকে সংবর্ধনা প্রদান করা হবে। এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম। প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখবেন জাতিসংঘে স্থায়ী মিশনে বাংলাদেশের সাবেক রাষ্ট্রদূত ড. এ কে আবুল মোমেন।

আপনার মন্তব্য

আলোচিত