সিলেটটুডে ডেস্ক

০৩ মে, ২০১৬ ১২:১১

হিটলারের নৃশংসতার সঙ্গে একাত্তরকে প্রধান বিচারপতির তুলনা

একাত্তরে মানবতাবিরোধী অপরাধের দায়ে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল ও সুপ্রিম কোর্টের আপিল বিভাগের চূড়ান্ত রায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত শীর্ষ যুদ্ধাপরাধী ও জামায়াতে ইসলামীর আমির মতিউর রহমান নিজামীর রায় পুনর্বিবেচনার আবেদনের (রিভিউ) এক পর্যায়ে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা বলেছেন, মুক্তিযুদ্ধকালীন যে নৃশংসতা হয়েছে সেটিকে কসোভো ও যুগোশ্লোভিয়ার যুদ্ধের সঙ্গে তুলনা করলে হবে না। এটিকে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় হিটলারের নৃশংসতার সঙ্গে তুলনা করতে হবে।

মঙ্গলবার (৩ মে) ফাঁসির রায়ের বিরুদ্ধে জামায়াতের আমির মতিউর রহমান নিজামীর রিভিউ পিটিশনের শুনানির একপর্যায়ে তিনি এসব কথা বলেন।
 
প্রধান বিচারপতি বলেন, আমরা বিচারের নামে তামাশা চাই না। কারণ এই মানবতবিরোধী অপরাধের বিচার সারাবিশ্ব পর্যবেক্ষণ করছে। এ জন্য সকল আইনি সুযোগ-সুবিধা দিয়ে এবং যাতে মানবাধিকার লঙ্ঘিত না হয় সে বিষয়টি লক্ষ রেখেই এই বিচার করা হচ্ছে।

তিনি আরও বলেন, ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে পাকসেনারা দুই মাসও এ দেশে অবস্থান করতে পারত না, যদি না তাদেরকে আলবদর ও তাদের সহযোগীরা সহযোগিতা না করত।

নিজামীর পক্ষে শুনানিতে খন্দকার মাহবুব হোসেন বলেন, মূল হোতাদের ছেড়ে দিয়ে ৪০ বছর পর চুনোপুঁটিদের বিচার করা হচ্ছে। রাজনৈতিকভাবেই এই বিচার করা হচ্ছে।
 
এ পর্যায়ের প্রধান বিচারপতি বলেন, মুক্তিযুদ্ধকালীন যে নৃশংসতা হয়েছে সেটিকে কসোভো ও যুগোশ্লোভিয়ার যুদ্ধের সঙ্গে তুলনা করলে হবে না। এটিকে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় হিটলারের নৃশংসতার সঙ্গে তুলনা করতে হবে।

আপনার মন্তব্য

আলোচিত