সিলেটটুডে ডেস্ক

০৯ মে, ২০১৬ ১৪:২৫

৬ অভিযোগে হোসাইন-মোসলেমের যুদ্ধাপরাধের বিচার শুরু

একাত্তরের মানবতাবিরোধী অপরাধের মামলায় ব্রাহ্মণবাড়িয়া ও কিশোরগঞ্জের দুইজনের বিচার শুরুর আদেশ দিয়েছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। অভিযুক্ত এ দুইজন হলেন ব্রাহ্মণবাড়িয়ার সৈয়দ মো. হোসাইন (৫৪) ও কিশোরগঞ্জের মো. মোসলেম প্রধান (৬৮)।

হত্যা, অগ্নিসংযোগ ও লুটপাটের মতো মানবতাবিরোধী অপরাধের ৬ টি অভিযোগ আনা হয়েছে।

সোমবার (৯ মে) বিচারপতি আনোয়ারুল হকের নেতৃত্বাধীন তিন সদস্যের ট্রাইব্যুনাল দুই আসামির বিরুদ্ধে অভিযোগ গঠন করে সাক্ষ্য শুরুর নির্দেশ দেন।

প্রসিকিউশনের সূচনা বক্তব্য শোনার জন্য ট্রাইব্যুনাল ৫ জুন দিন ধার্য রেখেছেন বলে সাংবাদিকদের জানিয়েছেন প্রসিকিউটর তুরিন আফরোজ।

দুই আসামির মধ্যে কারাবন্দি মোসলেমকে এদিন অভিযোগ গঠনের শুনানির জন্য আদালতে হাজির করা হয়। অন্য আসামি সৈয়দ হোসাইন পলাতক। তিনি যুদ্ধাপরাধে মৃত্যুদণ্ডপ্রাপ্ত পলাতক আসামি হাসান আলীর ছোট ভাই।

অভিযোগ গঠনের শুনানিতে অভিযোগ পড়ে শুনিয়ে বিচারক মোসলেমের কাছে জানতে চান তিনি দোষী না নির্দোষ। এ সময় মোসলেম নিজেকে নির্দোষ দাবি করে সুবিচার চান।

শুনানি শেষে আদালত দুই আসামিকে অভিযুক্ত করে বিচার শুরুর সিদ্ধান্ত দেন। আসামিপক্ষে শুনানি করেন আবদুস সাত্তার পালোয়ান।

২০১৪ সালের ১৩ নভেম্বর থেকে গত বছরের ৭ সেপ্টেম্বর পর্যন্ত এ দুই আসামির বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগের তদন্ত করেন প্রসিকিউশনের তদন্ত কর্মকর্তা হরি দেবনাথ।

পরে তিনি ট্রাইব্যুনালে যে অভিযোগপত্র দেন, তাতে দুই আসামির বিরুদ্ধে ছয় ঘটনায় ৬২ জনকে হত্যা, ১১ জনকে অপহরণ ও আটকে রাখা, ২৫০টি বাড়িঘরে লুটপাট ও অগ্নিসংযোগের অভিযোগ আনা হয়। এ মামলায় সাক্ষী করা হয়েছে মোট ৪৭ জনকে।  

ট্রাইব্যুনাল গ্রেপ্তারি পরোয়ানা জারি করলে গতবছর ৭ জুলাই কিশোরগঞ্জের নিকলী উপজেলার কামারহাটি গ্রাম থেকে মোসলেমকে গ্রেপ্তার করে পুলিশ।

আপনার মন্তব্য

আলোচিত