সিলেটটুডে ডেস্ক

২০ মে, ২০১৬ ১৭:২২

রাজাকার ইউসুফ আলীর মৃত্যু

একাত্তরে মানবতাবিরোধী অপরাধের মামলায় গ্রেফতার লক্ষ্মীপুরের রামগতি উপজেলার রাজাকার মোহাম্মদ ইউসুফ আলী (৭০) ঢাকা মেডিক্যাল কলেজ  (ঢামেক) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। বৃহস্পতিবার সকাল সোয়া ৯ টায় মেডিক্যালের কারা হেফাজতে তার মৃত্যু হয়।

ঢাকা কেন্দ্রীয় কারাগারের কারারক্ষী মোহাম্মদ জাকারিয়া ইউসুফ আলীর মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন। গত ২০ এপ্রিল অসুস্থতাজনিত কারণে ইউসুফ আলীকে ঢামেক হাসপাতালে ভর্তি করা হয়েছিল।

উল্লেখ্য, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে ২০১৫ সালের ডিসেম্বরে ইউসুফ আলীর বিরুদ্ধে মামলা হয়। তদন্ত শেষে ট্রাইব্যুনাল তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করলে গত অক্টোবরে পুলিশ তাকে গ্রেফতার করে। এরপর থেকে তিনি ঢাকা কেন্দ্রীয় কারাগারেই বন্দি ছিলেন।

তার বিরুদ্ধে ১৯৭১ সালে স্বাধীনতা যুদ্ধের সময় নোয়াখালী জেলার সুধারাম উপজেলায় রাজাকারদের সহযোগিতা করার অভিযোগ ছিল। এছাড়াও ওই এলাকায় ধর্ষণ, ঘরবাড়ি পোড়ানো ও নির্বিচারে মানুষ হত্যার অভিযোগ ছিল ইউসুফের বিরুদ্ধে। দেশ স্বাধীন হওয়ার পর রাজাকার ইউসুফ নিজেকে বাঁচানোর জন্য নোয়াখালী থেকে পালিয়ে লক্ষ্মীপুরের রামগতি উপজেলার চরপোড়াগাছা গ্রামে বসবাস শুরু করেছিলেন।

আপনার মন্তব্য

আলোচিত