নিউজ ডেস্ক

২৩ মার্চ, ২০১৫ ২০:৪৯

গণহত্যার কালরাত্রি: ঢাকার বাইরেও হবে আলোর মিছিল

২৫ মার্চকে ‘আন্তর্জাতিক গণহত্যা দিবস’ ঘোষণা করার জন্য জাতিসংঘসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে দাবি জানিয়েছে একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি। এ লক্ষ্যে দেশে দেশে কুটনৈতিক তৎপরতা চালাতে সরকারের প্রতি আহ্বান জানানো হয়েছে।

দিবসের গৃহিত কর্মসূচির মধ্যে রয়েছে ২৫ মার্চ রাত ৮টায় শহীদ মিনারের সমবেত হয়ে ৪৪টি মশাল প্রজ্জ্বলন করবেন এবং আলোর মিছিল। আলোর মিছিলের প্রারম্ভে রয়েছে মহান মুক্তিযুদ্ধের শহীদদের স্মরণে সংক্ষিপ্ত আলোচনা সভা।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে আলোর মিছিল - Candle Light Procession নামে খোলা এক ইভেন্টের মাধ্যমে এই দিবসের দাবিতে কেন্দ্রিয় শহীদ মিনারে সেদিন রাত ৮টায় ‘আলোর মিছিল’ শীর্ষক কর্মসূচি ঘোষণা করা হয়েছে। চলছে ব্যাপক প্রচার-প্রচারণা।

দেশব্যাপী আলোর মিছিল সফল করার লক্ষ্যে ইতোমধ্যে বিভিন্ন জায়গায় সংগঠকেরা কাজ করে যাচ্ছেন। ফেসবুকে প্রচারণার জন্যে খোলা ইভেন্টে সারাদেশের সংগঠকদের নাম ঘোষণা করা হয়েছে এবং আহ্বান জানানো হয়েছে যেকোন জায়গায় যে কেউ স্বউদ্যোগে একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির 'আলোর মিছিল' কর্মসূচীর সাথে একাত্বতা ঘোষনা করে আলোর মিছিলের আয়োজন করতে পারবে।

পাবনা: শফিউল আলম রাজা, মোবাইল: ০১৬৭৪৯৩০৫১০। ফরিদপুর: মশিউর রহমান খোকন, মোবাইল: ০১৭১১৭০৫৩৬৭। ফেনী: এডভোকেট ফয়েজুল হক মিল্কী, মোবাইল: ০১৭১১৭৯৮২৬৬ এবং অঞ্জন ঘোষ: মোবাইল: ০১৭১৬৬৮০৬৯৮। সিরাজগঞ্জ: সাংবাদিক আমিনুল ইসলাম চৌধুরী, মোবাইল: ০১৭১১১১৭১৫৬ এবং ডাঃ জহুরুল হক রাজা, মোবাইল: ০১৭১১১৩৯৮৯২।

পিরোজপুর: অধ্যক্ষ প্রতুল ব্রহ্ম, মোবাইল: ০১৭১৫৬৪৮১৫০ এবং শিকদার চাঁন, মোবাইল: ০১৭১৭১৯৬৯২৪। রাজশাহী: কামরুজ্জামান, মোবাইল: ০১৭১১-১০৯৬৩৪। নড়াইল: এডভোকেট সিদ্দিক আহম্মেদ, মোবাইল: ০১৭১০৭৫০১১১ এবং এডভোকেট হেমায়েৎ উল্লাহ হিরু, মোবাইল: ০১৭১২৭২০০৩৫। সাতক্ষীরা: মোঃ এনামুল হক বিশ্বাস (বাচ্চু), মোবাইল: ০১৭২০৩৬১৯১৫।

সুনামগঞ্জ: এডভোকেট সালেহ আহমদ, মোবাইল: ০১৭১৬২৯৫৮৫০। ঠাকুরগাঁও: মোঃ মাহবুবুর রহমান বাবলু, মোবাইল: ০১৭১৭৩৪৩৯৮৫, এডভোকেট ইন্দ্রনাথ রায়, মোবাইল: ০১৮১৯৬৬৫৮০২, মোঃ ইকরামুল হক, মোবাইল: ০১৭১৬২৬৭৯৯২, মোঃ নুরুজ্জামান, মোবাইল: ০১৭৩২০৬৩৬৭৫, শ্রী নগেন কুমার পাল, মোবাইল: ০১৭১৮৮৪৪৩৫৬ এবং মোঃ মামুনুর রশিদ এলবাট, মোবাইল: ০১৭১৬৪৫৬৫৮৯।

বাগেরহাট: ফররুখ হাসান জুয়েল, মোবাইল: ০১৮১৯৯৩৪৭৬০, মোরশেদুর রহমান সাগর, মোবাইল: ০১১৯৮০৭০৭৯৭, অধ্যক্ষ মোহসীন রেজা, মোবাইল: ০১৭১৮৭৭৫৮৩২ এবং অধ্যক্ষ সাইফুল ইসলাম, মোবাইল: ০১৭১৯৩৯১৪৪৮।

চট্টগ্রাম: সাংবাদিক শওকত বাঙালি, মোবাইল: ০১৭১১৮৩৩০৮০, মোঃ জুবায়ের, মোবাইল: ০১৭১৫১৪৯৯৪১ এবং সাংবাদিক মাহবুবুর রহমান পলাশ, মোবাইল: ০১৮১৭৬১২২৩৮। ঝিনাইদহ: এডভোকেট আবদুল মালেক, মোবাইল: ০১৭১১-৯৮৮১৪৭ এবং অধ্যক্ষ খোন্দকার হাফিজ ফারুক, মোবাইল: ০১৭২০৯৯৭৭৭৯।

দিনাজপুর: উলফাতুর রহমান (কাজল), মোবাইল: ০১৭১১১৫৩৩৯২, মোঃ মঞ্জুরুল আলম (মঞ্জু), মোবাইল: ০১৫৫৮৫৩৮০৯৩, সাংবাদিক আবদুল কাদির, মোবাইল: ০১৭১৪২২৮৭২১ এবং আমিনুল ইসলাম, মোবাইল: ০১৭১৮২৬১০২৩। কুড়িগ্রাম: শ্যামল ভৌমিক, মোবাইল: ০১৭১২৫৪৬৩৮৮, জ্যোতি আহমদ, মোবাইল: ০১৭১৮৯৩৩৬৩৩ এবং শ্রী দুলাল বোস, মোবাইল: ০১৭৪৫৪০৬৮৮৯।

বগুড়া: রাশেদ, মোবাইল: ০১৮১৯৬৬৭৪০২। খুলনা: ডাঃ শেখ বাহারুল আলম, মোবাইল: ০১৭১১২১৭১১১, সাংবাদিক গৌরাঙ্গ নন্দী, মোবাইল : ০১৭১৬৬৩৯৪৬১, শ্রী মহেন্দ্র নাথ সেন, মোবাইল : ০১৭১২৯৮৪২৭৬, শ্রী মনোরঞ্জন মন্ডল, মোবাইল : ০১৭১২৬৮৬৯০৪ এবং গাজী আজিজুল হক, মোবাইল : ০১৭১৬ ১৭১৯৩৮।

রংপুর: ডাঃ মফিজুল ইসলাম মান্টু, মোবাইল : ০১৭১৬৪৯৭৯১৯, মোয়াজ্জেম হোসেন লাবলু, মোবাইল : ০১৭১২২৪৪০১৪ এবং সাংবাদিক মানিক সরকার মানিক, মোবাইল : ০১৭১৫১৩৮৫৬৫।

বরিশাল: শ্রী শান্তি দাস, মোবাইল : ০১৫৫৮৭৫৪৪৬৪। মাদারীপুর: ডাঃ আবদুল বারী, মোবাইল : ০১৯৩৮৫২৫৯৫৩। ব্রাহ্মণবাড়িয়া: জয়দুল হোসেন, মোবাইল : ০১৭২৮৪৭৫৩০০, এডভোকেট লিটন দেব, মোবাইল : ০১৭১১৪৭৬৬৫৫ এবং মোবারক আলী চৌধুরী, মোবাইল : ০১৭১১০২৯৯৩৩।

কুমিল্লা: এডভোকেট হাবিবউল্লা চৌধুরী, মোবাইল : ০১৬৭৪১৭৫১৯৯, মোঃ জহিরুল ইসলাম, মোবাইল : ০১৯১৬১৭৬৪১৬, দেলোয়ার হোসেন জাকির, মোবাইল : ০১৭২২০৫০০২০, সাংবাদিক আবদুল্লাহ আল মামুন, মোবাইল : ০১৯১২০৫৫৭০৭, আবদুল কুদ্দুস সরকার, মোবাইল : ০১১৯১৫১৭৩১১ এবং এ কে এম সিদ্দিকুর রহমান আবুল, মোবাইল : ০১৭১১০৩৪৬২২।

হবিগঞ্জ: সাংবাদিক রফিকুল হাসান তুহীন, মোবাইল : ০১৫৫৮৮১৮৯৭১ এবং এডভোকেট মোহাম্মদ আলী পাঠান, মোবাইল : ০১৭১১৯৬৭২১৬। গাইবান্ধা: মোঃ আমিনুর জামান রিংকু, মোবাইল : ০১৭১২৫৫৫৯৯৯। মাগুরা: শ্রী রূপক আইচ, মোবাইল : ০১৭৪০৯২৮৭৫৭।

নীলফামারী: আবদুল গফ্ফার, মোবাইল : ০১৭১৯৫১২৯৭৭, অধ্যাপক শহিদুল মোবাইল : ০১৭১৬৫১২২৫২, কমান্ডার জিকরুল, মোবাইল : ০১১৯১৪৭৩৮৮০ এবং মফিজার রহমান দুলাল, মোবাইল : ০১৭১১১৩৫০৭৭। সিলেট: নিজামউদ্দিন লস্কর ময়না, মোবাইল : ০১৭১১৮১১৭৪৪।

লালমনিরহাট: মোঃ মোকতার হোসেন, মোবাইল : ০১৭১৪৯৬৬২২২ এবং ডাঃ আশিক ইকবাল মিলন, মোবাইল : ০১৭১৭২৮৯৪৭৩। খাগড়াছড়ি: মনির হোসেন খান, মোবাইল : ০১৮২০৭০১৮৭৮। নারায়ণগঞ্জ: শ্রী চন্দন শীল, মোবাইল : ০১৭১১৫৩৪০৩৬। নাটোর: এডভোকেট মালেক শেখ, মোবাইল : ০১৭১৬৪৩৯৪৪১।

কুষ্টিয়া: এডভোকেট বায়েজিদ আক্কাস, মোবাইল : ০১৭১৮১৩৫৫৩৭, শ্রী অসিত সিংহ রায়, মোবাইল : ০১৭২৫১৮৬৮৭১ এবং মুক্তিযোদ্ধা এটিএম আবুল মনসুর মজনু, মোবাইল : ০১৮১৬৮৪৯৮৫৪।

মেহেরপুর: নিশান সাবের, মোবাইল : ০১৭১৬৫৯২০০২। ময়মনসিংহ: খোন্দকার আবদুল মালেক শহীদুল্লাহ্, মোবাইল : ০১৭৩২০৩৮২২০, মোঃ ফয়জুর রহমান ফকির, মোবাইল : ০১৭১২২৯১১১৩ এবং আবদুর রব, মোবাইল : ০১৭১৬৮৫৪১১৮।

শেরপুর: হারেজ আলী, মোবাইল : ০১৯১৫৪১৬৫৫৪, মোশাররফ হোসেন তালুকদার, মোবাইল : ০১৭১৭১০৫৭৪৩ এবং নাজিম উদ্দিন আহমেদ, মোবাইল : ০১৭২৮০৮৭৪৭২। রাজবাড়ি: সাংবাদিক বাবু মল্লিক, মোবাইল : ০১৭১১৯৪০২১৩ এবং শ্রী স্বপন কুমার দাস, মোবাইল : ০১৭১৪২৮৫৮০৯।

যশোর: হারুন অর রশীদ, মোবাইল : ০১৭১৬৮৮১০৮৫, এডভোকেট কাজী ফরিদুল ইসলাম, মোবাইল : ০১৭১১৯০৩৭৩৪ এবং এ্যাডভোকেট আবু বকর সিদ্দিকী, মোবাইল : ০১৭১৬-২৮৭৩৩৪। কক্সবাজার: সাংবাদিক মুহাম্মদ আলী জিন্নাত, মোবাইল : ০১৮১৮৩৬৯৬৯৭। বরগুণা: এডভোকেট নূরুল ইসলাম, মোবাইল : ০১৭১৬৪৮৯৮৮২ এবং সাংবাদিক আনোয়ার হোসেন মনোয়ার, মোবাইল : ০১৭১৮২৭২৮৪৬।

টাঙ্গাইল: অধ্যক্ষ সেকান্দর হায়াৎ, মোবাইল : ০১১৯৯৫৬৩৫৩২ এবং এডভোকেট কে এম আবদুস সালাম, মোবাইল : ০১৭১৮৫২২৮৬৮। মানিকগঞ্জ: এডভোকেট দীপক ঘোষ, মোবাইল : ০১৭১১৯০৯৬৫৭ এবং এডভোকেট মোঃ সাখাওয়াৎ হোসাইন খান, মোবাইল : ০১৭১১৭৮৮৫০৬।

কিশোরগঞ্জ: এডভোকেট ভূপেন্দ্র ভৌমিক দোলন, মোবাইল : ০১৭১৩২৬৬৮৯০, মোঃ নাজিরুল হক, মোবাইল : ০১৭১৬১৫৫২৮৮ এবং মোঃ আবদুল আউয়াল, মোবাইল : ০১৯৩৭৫৮৪৮৬৪। চাঁপাইনবাবগঞ্জ: রফিক হাসান বাবুল, মোবাইল : ০১৭১৬১৩৩৬৭৪।

লক্ষ্মীপুর: শ্রী তপন মজুমদার, মোবাইল : ০১৭৩৭৫১১২৮২। গাজীপুর: অধ্যাপক মোঃ আয়েশ উদ্দিন, মোবাইল : ০১৭১৮৬৯৪৮১২ এবং জনাব মোঃ হাতেম আলী, মোবাইল : ০১৭৩২৭১০৭১৪।

নেত্রকোনা: এডভোকেট শাফায়েত আহমেদ খান, মোবাইল : ০১৭১-৮১৯০৯১৪, আবদুর রাজ্জাক, মোবাইল: ০১৭১৮৬৫৯৩০২, জহিরুল ইসলাম খান হীরা, মোবাইল : ০১৭১২৪৬০৩৫২ এবং চাঁন মিয়া চৌধুরী, মোবাইল : ০১৯১৫১০২০৭৯।

পটুয়াখালী: কাজী আলমগীর, মোবাইল : ০১৭১৮৪৫২৮৬১ এবং খন্দকার ফরহাদ জামান বাদল, মোবাইল : ০১৭১২১০৯৯৪১। গোপালগঞ্জ: সরদার জাকির হোসেন খসরু, মোবাইল : ০১৯১৮২২৬৯১৫। নওগাঁ: ডাঃ মোঃ মোয়নুল হক (দুলদুল), মোবাইল : ০১৭১৪২২৮৩২৫।

মুন্সিগঞ্জ: মোঃ জামাল হোসেন, মোবাইল: ০১৭১৮০৮৬১৫৪ এবং এম এ কাদের (মুক্তিযোদ্ধা, মোবাইল : ০১৯১৭০১৬৭৮১। নোয়খালী: পোখরাজ আহমদ, মোবাইল : ০১৭১২০৮৯৫২৬। চাঁদপুর: মুনির আহমদ, মোবাইল : ০১৭১৭০৬৮২৯৯। শ্রী রতন মজুমদার, মোবাইল : ০১৭১২৭০৩৩৭০।

ভোলা: অধ্যক্ষ আফসারউদ্দিন বাবুল, মোবাইল : ০১৭১২৫৫১৯১৭। শরিয়তপুর: এডভোকেট আবুল কালাম আজাদ, মোবাইল : ০১৭১২৫১৮৬৩০ এবং এডভোকেট আজিজুর রহমান রোকন, মোবাইল : ০১৯১৯৭৩৩৮৮৬। এছাড়াও ঢাকার যোগাযোগের জন্যে রুবেল, মোবাইল: ০১৫৫২-১০৪৯৬৪ এবং পরাগ, ০১৭১৬-০৮১০৪৮। 

আপনার মন্তব্য

আলোচিত