COVID-19
CORONAVIRUS
OUTBREAK

Bangladesh

Worldwide

330

Confirmed Cases

21

Deaths

33

Recovered

1,535,766

Cases

89,873

Deaths

340,058

Recovered

Source : IEDCR

Source : worldometers.info

সিলেটটুডে ডেস্ক

১৮ ডিসেম্বর, ২০১৯ ১৯:০১

রাজাকারের তালিকায় বিএনপি-জামায়াতের হাত রয়েছে, বললেন মন্ত্রী

বিতর্কিত রাজাকারের তালিকাকে বিএনপি-জামায়াতের কারসাজি বলে মন্তব্য করেছেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় থেকে সম্প্রতি প্রকাশিত রাজাকারের তালিকায় ভুলের পেছনে বিএনপি-জামায়াতের হাত রয়েছে বলেও মন্তব্য তার।

তিনি বলেন, “ওরা (বিএনপি-জামায়াত সরকার) ৩০ বছর ক্ষমতায় ছিলো। ক্ষমতায় থাকার সময় তারা হয়তো স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে রাখা কাগজপত্র কারসাজি করে রাজাকারদের তালিকায় মুক্তিযোদ্ধাদের নাম লিখে রেখেছে।”

বুধবার (১৮ ডিসেম্বর) মানিকগঞ্জে শহরের বিজয় মেলা মাঠে জেলা মুক্তিযোদ্ধা সংসদ আয়োজিত মুক্তিযোদ্ধাদের এক সমাবেশে আ ক ম মোজাম্মেল হক এ কথা বলেন।

তিনি আরও বলেন, “এটা (বিএনপি-জামায়াতের কারসাজি) আমাদের কল্পনার বাইরে ছিলো। সে কারণে ভুলটা হয়ে গেছে। আমি দুঃখ প্রকাশ করছি।”

তিনি বলেন, “দুই-চারজন মুক্তিযোদ্ধাদের নাম রাজাকারের তালিকায় আসায় তারা দুঃখ পেয়েছেন। আমার নাম এই তালিকায় এলে যেমন কষ্ট পেতাম, তালিকায় তাদের নাম আসায় একই কষ্ট পাচ্ছি। প্রকৃত মুক্তিযোদ্ধাদের নাম থাকলে আমরা অচিরেই যাচাই-বাছাই করে সে নামগুলো প্রত্যাহার করে নেবো।”

“পরবর্তীতে যে তালিকা প্রকাশিত হবে, সেগুলো জেলা প্রশাসকের কার্যালয় বা উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয় থেকে নিয়ে পর্যায়ক্রমে প্রকাশ করা হবে। পরবর্তীতে আর যেনো ভুল না হয়, তা আমরা যাচাই-বাছাই করে প্রকাশ করবো,” যোগ করেন মোজাম্মেল হক।

“কাজ করতে গেলে ভুল তো হতেই পারে” উল্লেখ করে মন্ত্রী বলেন, “এই তালিকায় ইচ্ছাকৃত ভুল ছিলো না। রাজাকারদের তালিকায় যাদের নাম ছিলো, তা সঠিক ছিলো বলে বিশ্বাস করা হয়েছিলো। এ কারণে যাচাই-বাছাই না করেই তালিকা প্রকাশ করায় আমরা হোঁচট খেয়েছি।”


আপনার মন্তব্য

আলোচিত