COVID-19
CORONAVIRUS
OUTBREAK

Bangladesh

Worldwide

70

Confirmed Cases

08

Deaths

30

Recovered

1,193,902

Cases

64,388

Deaths

246,110

Recovered

Source : IEDCR

Source : worldometers.info

সিলেটটুডে ডেস্ক

৩০ জানুয়ারি, ২০২০ ১৯:৩৪

সম্মানী ভাতা পাচ্ছেন ১ লাখ ৮৯ হাজার ৩১১ জন মুক্তিযোদ্ধা

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ. ক. ম. মোজাম্মেল হক জানিয়েছেন, বর্তমানে ১ লাখ ৮৯ হাজার ৩১১ জন বীর মুক্তিযোদ্ধাকে সম্মানী ভাতা দেয়া হচ্ছে। এর মধ্যে ১২ হাজার ১৭৬জন খেতাব প্রাপ্ত বীর মুক্তিযোদ্ধাকে বাংলাদেশ মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের মাধ্যমে ২৫ হাজার থেকে ৪৫ হাজার টাকা পর্যন্ত সম্মানী ভাতা দেয়া হচ্ছে।

বৃহস্পতিবার সংসদে সরকারি দলের সদস্য সৈয়দা রুবিনা আক্তারের এক প্রশ্নের জবাবে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী সংসদকে এ তথ্য জানান।

মোজাম্মেল হক আরও জানান, সম্মানী ভাতা আরও বৃদ্ধির বিষয়টিও সরকারের বিবেচনায় রয়েছে। বর্তমানে ১২ হাজার টাকা মাসিক সম্মানী ভাতা এবং বিজয় দিবসে সব মুক্তিযোদ্ধাকে ৫ হাজার টাকা বিশেষ ভাতা প্রদান করা হয়ে থাকে। এছাড়া বৈশাখী ভাতা ২ হাজার টাকা এবং দুটি উৎসব ভাতা ১০ হাজার টাকা প্রদান করা হয়।

সরকারি দলের বেগম গ্লোরিয়া ঝর্ণা সরকারের অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ২০১৩ সালে প্রণীত নীতিমালা অনুযায়ী এ সব ভাতা প্রদান করা হয়। অমুক্তিযোদ্ধাদের ভাতা দেয়া হয় না।

সরকারি দলের সদস্য দিদারুল আলমের এক প্রশ্নের উত্তরে মন্ত্রী বলেন, সকল শ্রেণীর মুক্তিযোদ্ধার সন্তানদের শিক্ষা প্রতিষ্ঠানে শতকরা ৫ ভাগ হারে কোটা সংরক্ষণ রয়েছে। যুদ্ধাহত ও শহীদ এবং অসচ্ছল মুক্তিযোদ্ধা সন্তানদের বিনা বেতনে লেখা পড়ার সুযোগ রয়েছে। এ সব বিষয় শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমে বাস্তবায়ন করা হয় এবং মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সব সহায়তা করে থাকে।

আপনার মন্তব্য

আলোচিত