সিলেটটুডে ডেস্ক

৩০ ডিসেম্বর, ২০২৩ ১৩:১২

শীতে গলা ব্যথায় করণীয়

শীতে কমবেশি সবাই সর্দি-কাশি ও গলা ব্যথার সমস্যায় ভোগেন। বে শীতকালে গলা ব্যথা একটি অন্যতম সমস্যা হিসেবে দেখা দেয়। কারণ এই সময়ে গলা ব্যথার সমস্যা খুবই যন্ত্রণাদায়ক। এক্ষেত্রে খাবার গিলতে এমনকি কথা বলতেও কষ্ট হয়।

অনেক সময় ওষুধ খেয়েও সহজে গলা ব্যথা কমতে চায় না। আর দীর্ঘ সময় গলা ব্যথার সমস্যা ভীষণ অস্বস্তিকর। এই সমস্যা থেকে বাঁচতে সঠিক যত্ন প্রয়োজন।

তাই গল ব্যথার দীর্ঘ সময় ওষুধ না খেয়ে বরং ঘরোয়া উপায়ে এর সমাধান করতে পারেন।

গলা ব্যথার কারণ
ভাইরাস সংক্রমণের ফলে সৃষ্ট প্রদাহের কারণে গলা ব্যথা হতে পারে।

এ ছাড়া ঠান্ডা ও স্যাঁতসেঁতে রুমে বসবাস করলেও গলা ব্যথা হয়।

তাপমাত্রার হঠাৎ পরিবর্তন, অতিরিক্ত ধুলাবালি ও দূষণযুক্ত পরিবেশে কাজ করাও গলা ব্যথার কারণ হতে পারে।

ঠান্ডা বা বাসি খাবার ও অনেক সময় গলা ব্যথার সৃষ্টি করতে পারে।

গলা ব্যথা কমানোর ঘরোয়া উপায়
১. হালকা গরম পানিতে গড়গড়া
হালকা গরম পানির সঙ্গে লবণ মিশিয়ে গড়গড়া করলে গলা ব্যথায় আরাম পাওয়া যায়। লবণ অ্যান্টিসেপটিকের কাজ করে এবং গরম পানি গলা থেকে কফ পরিষ্কার করতে সহায়তা করে। এক গ্লাস কুসুম গরম পানিতে আধা চা চামচ লবণ গুলিয়ে দিয়ে কয়েকবার গড়গড়া করলে ভালো উপকার পাওয়া যায়।

২. তরল খাবার
হাঁচি, কাশি ও গলার ভেতর প্রচুর তরল নিঃসরণের জন্য শরীর অনেকটাই পানিশূন্য হয়ে পড়ে। তাই প্রচুর পানি ও তরল খাবার খেতে হবে। তবে অবশ্যই ঠান্ডা পানি বর্জন করা প্রয়োজন। গলা ব্যথায় ধোঁয়া ওঠা গরম স্যুপ দারুণ কাজে দেয়।

৩. দুধ-হলুদের মিশ্রণ
হলুদ একটি শক্তিশালী অ্যান্টি অক্সিডেন্টের উৎস। গুরুতর সংক্রমণের বিরুদ্ধে লড়াই করার শক্তি আছে এই উপাদানে। গলা ব্যথা সারাতে ঘুমানোর আগে হলুদ দুধ পান করুন। একে সোনার অমৃতও বলা হয়।

৪. গরম ভাঁপ
গলা ব্যথা সারাতে স্টিম বা গরম ভাঁপ নিতে পারে। স্টিমের আর্দ্র বাতাস অনুনাসিক প্যাসেজ, গলা ও ফুসফুসে আটকে থাকা আঠালো শ্লেষ্মা আলগা করে। ফলে মুহূর্তেই স্বস্তি মেলে।

৫. আদা ও মধু
মধুর সঙ্গে আদা একটি শক্তিশালী অ্যান্টি মাইক্রোবিয়াল প্রভাব তৈরি করে। আদা কেটে তার রস বের করে নিন। এই রসের সাথে এক চা চামচ মধু মিশিয়ে পান করুন। দ্রুত সেরে যাবে গলা ব্যথা।

৬. আদা চা
আদায় থাকা অ্যান্টি অক্সিডেন্ট গলা ব্যথা সারাতে দারুণ কাজ করে। আদা চা গলা ব্যথা সারানোর একটি জনপ্রিয় ও কার্যকর ঘরোয়া প্রতিকার।

আপনার মন্তব্য

আলোচিত