অনলাইন ডেস্ক

১১ মে, ২০২০ ২৩:২৪

করোনা মোকাবেলায় রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে যেসব খাবার

বিশেষজ্ঞরা বলছেন, করোনা মোকাবেলায় রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর বিকল্প নেই। এক্ষেত্রে ঘরোয়া কিছু উপাদান যেমন- হলুদ, আদা, নিম ইত্যাদি রোগ প্রতিরোধ বাড়াতে দারুণ ভূমিকা রাখে। বিশেষজ্ঞরা বলছেন, দৈনন্দিন খাবারের সঙ্গে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এমন কিছু খাবার যোগ করলে সেগুলি করোনা মোকাবেলায় ভূমিকা রাখবে।

যেমন-

আমলকী :  গোটা বিশ্বে করোনার প্রতিষেধক তৈরির চেষ্টা চলছে। তার আগে প্রতিরোধ ব্যবস্থাই উত্তম। চিকিৎসকরা বলছেন, করোনা মোকাবেলায় দৈনন্দিন খাবারে ভিটামিন সি যুক্ত করা প্রয়োজন। সেক্ষেত্রে আমলকীর তুলনা নেই। এতে থাকা অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যাস্ট্রিঞ্জেন্ট বৈশিষ্ট্যগুলি সাধারণ ঠাণ্ডা লাগার বিরুদ্ধে লড়াই করতে বেশ কার্যকরী । তাজা আমলকী সারাবছর পাওয়া না গেলেও এর গুঁড়া পাওয়া যায় অনেক দোকানে। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে প্রতিদিনের খাদ্যতালিকায় এই ফল বা এর গুঁড়া রাখুন।

বিজ্ঞাপন

হলুদ : হলুদ আমাদের প্রতিদিনের ডায়েটের একটি অবিচ্ছেদ্য অঙ্গ। এতে থাকা কারকিউমিন নামক অ্যান্টিঅক্সিডেন্ট রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এ সময় প্রতিদিন এক গ্লাস হালকা গরম পানির সঙ্গে হলুদ মিশিয়ে খান। এর সঙ্গে চাইলে লেবু, আদা এবং এক চামচ মধু মেশাতে পারেন।

আদা : গলার সমস্যা থেকে মুক্তি দিতে আদা ভীষণ উপকারী। এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। সাধারণ ফ্লু বা সর্দি নিরাময়ে এটি দারুণ কাজ করে।  এ কারণে নিয়মিত আদা চা বা শুধু আদা খেতে পারেন।

লেবু : ভিটামিন সি এর অন্যতম সহজ উৎস হচ্ছে লেবু। প্রতিদিন হালকা গরম পানিতে লেবু রস মিশিয়ে খাওয়ার অভ্যাস করুন। এটি শরীর থেকে টক্সিন বের করে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে।

নিম : ডায়াবেটিস রোগীরা এ সময় নিয়মিত নিম পাতা বা এর গুঁড়া খেতে পারেন। এতে রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে থাকবে। এছাড়া এই পাতার রস রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও দারুণ কার্যকরী।

আপনার মন্তব্য

আলোচিত