সিলেটটুডে ডেস্ক

১৮ আগস্ট, ২০২০ ১০:৪৭

আচমকা ঢাকা আসছেন ভারতের পররাষ্ট্র সচিব

পূর্বঘোষণা ছাড়াই ঢাকা সফরে আসছেন ভারতের পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রিংলা।

দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বার্তা নিয়ে মঙ্গলবার (১৮ আগস্ট) ঢাকায় পা রাখবেন তিনি।

রেওয়াজ অনুযায়ী, এই ধরনের সফরের আগে দুই পক্ষই সরকারি ঘোষণা দিয়ে থাকে। তবে ভারতের টাইমস অব ইন্ডিয়াসহ দেশীয় একাধিক গণমাধ্যম থেকে ভারতের পররাষ্ট্র সচিবের ঢাকা সফরের তথ্য পাওয়া গেলেও ঢাকা বা নয়াদিল্লি কেউই আনুষ্ঠানিকভাবে এ বিষয়ে কিছু জানায়নি।

পররাষ্ট্র সচিব হিসেবে হর্ষ বর্ধন শ্রিংলার এটি হবে দ্বিতীয় দফা ঢাকা সফর। এর আগে পররাষ্ট্র সচিব পদে নিয়োগ পাওয়ার পর গত মার্চে প্রথমবারের মতো ঢাকা সফর করেন ঢাকায় ভারতের সাবেক এই হাইকমিশনার। তার এই ঝটিকা সফর নিয়ে জানতে চাইলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের কেউ মন্তব্য করতে রাজি হননি।

এর আগে, চলতি আগস্টে মুজিববর্ষের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ঢাকা সফর করার কথা ছিল ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। কিন্তু করোনা পরিস্থিতির কারণে মুজিববর্ষের এই অনুষ্ঠান স্থগিত করা হয়। ফলে নরেন্দ্র মোদির সফরও স্থগিত হয়ে যায়। তবে এর মধ্যে দুই দেশের সরকারপ্রধানের মধ্যে একাধিক ভার্চুয়াল অনুষ্ঠানে দেখা হয়েছে এবং একাধিকবার টেলিফোনে আলাপ হয়েছে।

ঢাকা-নয়াদিল্লি সূত্রগুলো জানাচ্ছে, বাংলাদেশ-ভারত সম্পর্কের কোন কোন ইস্যুতে আগামী দিনগুলোতে জোর দিতে হবে, সে বিষয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বার্তা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে পৌঁছে দেবেন সচিব হর্ষ বর্ধন শ্রিংলা।

আপনার মন্তব্য

আলোচিত