সিলেটটুডে ডেস্ক

২০ আগস্ট, ২০২০ ২১:৩০

কোম্পানির আয়কর ফাঁকি ধরতে এনবিআরের টাস্কফোর্স

বাংলাদেশে নিবন্ধিত যেসব কোম্পানি টিআইএন গ্রহণ বা আয়কর রিটার্ন দাখিল করছে না সে সকল কোম্পানি চিহ্নিত করে তালিকা করা ও সব কোম্পানিকে আয়করের আওতায় আনতে টাস্কফোর্স গঠন করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

বৃহস্পতিবার (২০ আগস্ট) সেন্ট্রাল ইন্টেলিজেন্স সেলের মহাপরিচালক মো. আলমগীর হোসেন সই করা চিঠিতে টাস্কফোর্স গঠনের বিষয়টি জানা গেছে।

সেন্ট্রাল ইন্টেলিজেন্স সেলের পরিচালক মো. শাব্বির আহমদের নেতৃত্বে সাত সদস্যের একটি টাস্কফোর্স টিম গঠন করা হয়েছে। টিমের অন্যান্য সদস্যরা হলেন বৃহৎ করদাতা ইউনিটের যুগ্ম কর কমিশনার দুলাল চন্দ্র পাণ্ডে, সেন্ট্রাল ইন্টেলিজেন্স সেলের উপ-পরিচালক ওয়াকিল আহমদ, মিজ সুলতানা হাবীব, এনবিআরের দ্বিতীয় সচিব মো. মনিরুজ্জামান, কর অঞ্চল-২ এর সহকারী কর কমিশনার মো. জোনায়েদ হোসেন ও নারায়ণগঞ্জ কর অঞ্চলের সহকারী কর কমিশনার মিজ ফারহাত তাসমীম।

বিজ্ঞাপন

টাস্কফোর্সের কর্মপরিধির বিষয়ে চিঠিতে বলা হয়েছে, বাংলাদেশে নিবন্ধিত যেসব কোম্পানি টিআইএন গ্রহণ বা আয়কর রিটার্ন দাখিল করছে না, সে সব কোম্পানি চিহ্নিত করা, তালিকা প্রণয়ন এবং মাঠ পর্যায়ের দপ্তরের সঙ্গে সমন্বয় করে সব কোম্পানিকে আয়করের আওতায় আনার কর্মপরিকল্পনা গ্রহণ। জাল অডিট রিপোর্ট দাখিল রোধকল্পে প্রয়োজনীয় কর্মপন্থা প্রণয়ন। কোম্পানি করদাতাদের কর নিবন্ধন, রিটার্ন দাখিল এবং অথেনটিক অডিট রিপোর্ট দাখিল নিশ্চিত করার ক্ষেত্রে কোনো সমস্যা থাকলে তা চিহ্নিত করা এবং সমাধানের বিষয়ে মতামত ও সুপারিশ করা।

আরও বলা হয়েছে, কোম্পানির টিআইএন গ্রহণ ও রিটার্ন দাখিল নিশ্চিতকরণে এবং কর বিভাগের নিকট জাল অডিট রিপোর্ট দাখিল বন্ধে যেসব কার্যক্রম গৃহীত হচ্ছে তা অগ্রগতি মনিটর করে রিপোর্ট প্রদান করা। টাস্কফোর্স যৌথ মূলধন কোম্পানি ফার্মসমূহের পরিদপ্তরের সঙ্গে যোগাযোগ করে কোম্পানি কারদাতার প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করবে এবং আইসিএবির সঙ্গে যোগাযোগ করে জাল অডিট রিপোর্ট দাখিল বন্ধ করার কর্মপন্থা প্রণয়ন। টিআইএনবিহীন করদাতা চিহ্নিতকরণসহ বিভিন্ন কাজে ডেটা ম্যাচিং ও অন্যান্য প্রয়োজনীয় আইটি সংশ্লিষ্ট ক্ষেত্রে কর তথ্য ব্যবস্থাপনা ও সেবা উইং এবং আইসিটি উইং টাস্কফোর্সকে প্রয়োজনীয় সহযোগিতা দেওয়া। টাস্কফোর্স কাজের অগ্রগতি সম্পর্কে নিয়মিত চেয়ারম্যানকে অবহিত করবে বলেও চিঠিতে বলা হয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত