সিলেটটুডে ডেস্ক

২৩ আগস্ট, ২০২০ ২১:২৭

জনসংযোগ কর্মকর্তাই কেবল দেবেন পদ্মা সেতুর তথ্য

তথ্যগত বিভ্রান্তি এড়াতে নির্মাণাধীন পদ্মা সেতুর কোনো তথ্য, ছবি বা ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশ না করতে প্রকল্পের কর্মীদের নির্দেশনা দেওয়া হয়েছে।

পদ্মা সেতু প্রকল্প পরিচালক শফিকুল ইসলাম বিষয়টি নিশ্চিত করে বলেন, সম্প্রতি দেওয়া এক নির্দেশনায় বলা হয়েছে প্রকল্প সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারী, শ্রমিক, ঠিকাদার, প্রকৌশলী সামাজিক যোগাযোগ মাধ্যমে কোনো কিছু শেয়ার না করেন।

এ ধরনের নির্দেশনার কারণ প্রসঙ্গে তিনি বলেন, প্রকল্পে পাঁচ হাজারের বেশি কর্মকর্তা-কর্মচারী ও বিদেশি কাজ করছে, সবাইকে ছবি শেয়ার করার অনুমতি দিতে পারি? দেওয়া উচিত?

শফিকুল ইসলাম বলেন, সেতু সংক্রান্ত যেকোনো বিষয়ে সবাইকে ই-মেইল বা এসএমএসের মাধ্যমে যোগাযোগ করতে বলা হয়েছে। অন্য কোনো কারণ এখানে দেখছি না। সবাই তো আর সোশাল মিডিয়ার মাধ্যমে তথ্য শেয়ার করতে পারে না, এতে তথ্যগত বিভ্রান্তি হতে পারে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে তথ্য জানানোর প্রয়োজন হলে জনসংযোগ কর্মকর্তা বা তিনি নিজেই শেয়ার করবেন বলে জানান প্রকল্প পরিচালক।

বাংলাদেশের দীর্ঘতম পদ্মা সেতুর নির্মাণ কাজ ২০২১ সালের ৩০ জুনের মধ্যে শেষ করার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। মোট ৪২টি পিয়ারের ওপর ৪১টি স্প্যান বসিয়ে ছয় দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘ্যের দ্বিতল এই সেতুটি কংক্রিট ও স্টিল দিয়ে নির্মাণ করা হচ্ছে। সেতুটির উপর দিয়ে সড়ক ও নিচের অংশে থাকবে রেলপথ। সেতুর এক খুঁটি থেকে আরেক খুঁটির দূরত্ব প্রায় ১৫০ মিটার। একেকটি খুঁটি ৫০ হাজার টন ভর নিতে সক্ষম।

নিজস্ব অর্থায়নে ২০১৪ সালের ডিসেম্বরে পদ্মা সেতুর নির্মাণ কাজ শুরু হয়। মূল সেতু নির্মাণের কাজ করছে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি (এমবিইসি), আর নদীশাসনের কাজ করছে চীনের ‘সিনো হাইড্রো করপোরেশন’।

আপনার মন্তব্য

আলোচিত