সিলেটটুডে ডেস্ক

২৬ আগস্ট, ২০২০ ১১:০৩

ফুলবাড়ী ট্র্যাজেডি দিবস আজ

ফুলবাড়ী ট্র‍্যাজেডি দিবস আজ। জাতীয় সম্পদ রক্ষার দাবিতে এবং উন্মুক্ত পদ্ধতিতে কয়লা উত্তোলনের প্রতিবাদে ২০০৬ সালের এই দিনে দিনাজপুরের ফুলবাড়ীতে গড়ে উঠেছিল গণআন্দোলন। এশিয়া এনার্জি কোম্পানির কয়লা প্রকল্পের বিরুদ্ধে স্থানীয় মানুষের বিশাল সমাবেশে সেই সময়ে বিডিআর গুলি চালালে প্রাণ হারান আমীন, সালেকিন ও তরিকুল। আহত হয়েছিলেন দুই শতাধিক আন্দোলনকারী।

জাতীয় কমিটির সদস্য সচিব আনু মুহাম্মদ জানান, ১৪ বছর পেরিয়ে গেলেও এখনও পূরণ হয়নি ফুলবাড়ী আন্দোলনের দাবিগুলো। কার্যকর হয়নি সরকারের সঙ্গে ৬ দফা চুক্তি। প্রত্যাহার হয়নি এশিয়া এনার্জি অফিসও। বরং একাধিক মামলা মাথায় নিয়ে ঘুরে বেড়াতে হচ্ছে ফুলবাড়ীবাসীকে।

জানা গেছে, ২০০৬ সালের ২৬-৩০ আগস্ট টানা চারদিনের গণআন্দোলনের মুখে ৩০ আগস্ট তৎকালীন সরকার ফুলবাড়ীবাসীর সঙ্গে ছয় দফা শর্তে একটি সমঝোতা চুক্তি স্বাক্ষর করে। এতে সরকারের পক্ষ স্বাক্ষর করেন, তৎকালীন রাজশাহী সিটি করপোরেশনের মেয়র মিজানুর রহমান মিনু এবং আন্দোলনকারীদের পক্ষে স্বাক্ষর করেন তেল গ্যাস, খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটির কেন্দ্রীয় সদস্য সচিব অধ্যাপক আনু মুহম্মদ। যা ফুলবাড়ী ছয় দফা চুক্তি বলে পরিচিত।

ছয়দফা চুক্তির মধ্যে ছিল— এশিয়া এনার্জিকে ফুলবাড়ী ও দেশ থেকে বহিষ্কার, উন্মুক্ত পদ্ধতির কয়লাখনি ফুলবাড়ীসহ দেশের কোথাও না করা, পুলিশ-বিডিআরের গুলিতে নিহতের পরিবারকে ক্ষতিপূরণ প্রদান, আহতদের প্রয়োজনীয় চিকিৎসার ব্যবস্থা, গুলি বর্ষণসহ হতাহতের প্রকৃত কারণ উদঘাটনে তদন্ত কমিটি গঠন, শহীদের স্মৃতিসৌধ নির্মাণসহ এশিয়া এনার্জির দালালদের গ্রেফতারসহ শাস্তি প্রদান, আন্দোলনকারীদের বিরুদ্ধে দায়ের করা সকল মামলা প্রত্যাহার এবং নতুন করে মামলা না করা।

ওই আন্দোলনের পর থেকে ২৬ আগস্ট দিনটিকে ফুলবাড়ীবাসী ও আন্দোলনকারী সংগঠন তেল, গ্যাস, খনিজ সম্পদ ও বিদুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটি, ‘ফুলবাড়ী দিবস’ হিসেবে পালন করে আসছে এবং সেই সময়ের সম্পাদিত ছয় দফা চুক্তি বাস্তবায়নের জন্য আন্দোলন করছে। এছাড়া স্থানীয়ভাবে গড়ে ওঠা সম্মিলিত পেশাজীবী সংগঠন ‘ফুলবাড়ী শোক দিবস’ হিসেবে ঘোষণা করে পৃথক কর্মসূচি নিয়ে পালন করে আসছেন।

আপনার মন্তব্য

আলোচিত