সিলেটটুডে ডেস্ক

০২ সেপ্টেম্বর, ২০২০ ২২:৫৮

ডিআইজি মিজানের অবৈধ সম্পদের মামলায় চার্জশুনানি ২৪ সেপ্টেম্বর

অবৈধ সম্পদ অর্জন ও মানি লন্ডারিং আইনের মামলায় ডিআইজি মিজানুর রহমানসহ চার জনের মামলায় চার্জগঠনের শুনানির দিন আগামী ২৪ সেপ্টেম্বর ধার্য করেছেন আদালত।

বুধবার ঢাকা মহানগর সিনিয়র স্পেশাল জজ কে এম ইমরুল কায়েশ চার্জশিট আমলে নিয়ে চার্জ শুনানির এ তারিখ ঠিক করেন।

এদিকে একইদিন ৪০ লাখ টাকা ঘুষ দেওয়া ও নেওয়ার মামলায় এ আসামি ও দুদকের পরিচালক (সাময়িক বরখাস্ত) খন্দকার এনামুল বাছিরের বিরুদ্ধে মামলার রেকর্ডিং অফিসার দুদকের সহকারি পরিচালক মো. আব্দুল ওয়াদুদের সাক্ষ্য গ্রহণ করেছেন আদালত।

ঢাকার চার নম্বর বিশেষ জজ আদালতের বিচারক শেখ নাজমুল আলম এদিন এ সাক্ষীর পর আগামী ১৬ সেপ্টেম্বর পরবর্তী সাক্ষ্য গ্রহণের দিন ঠিক করেছেন ।

এরআগে এদিন মামলার বাদী দুদকের পরিচালক শেখ মো. ফানাফিল্লাহর জেরা শেষ হয়। আসামি পক্ষে সিনিয়র আইনজীবী ঢাকা মহানগর দায়রা জজ আদালতের সাবেক পাবলিক প্রসিকিউটর এহসানুল হক সমাজী সাক্ষীদের জেরা করেন।

সাক্ষ্য গ্রহনকালে মিজানুর রহমান ও তার ভাগ্নে পুলিশের এসআই মাহমুদুল হাসান ও এনামুল বাছিরকে কারাগার থেকে আদালতে হাজির করা হয়।

মিজানের সম্পদের মামলায় তার স্ত্রী সোহেলিয়া আনার রত্না ও ছোট ভাই মাহবুবুর রহমান পলাতক রয়েছেন। আর ডিআইজি মিজানুর রহমান ও তার ভাগ্নে পুলিশের এসআই মাহমুদুল হাসান কারাগারে রয়েছেন।

গত ২৪ জুন দুদকের সমন্বিত জেলা কার্যালয়ে (ঢাকা-১) দুদকের পরিচালক মঞ্জুর মোর্শেদ বাদী হয়ে ডিআইজি মিজানসহ চারজনের বিরুদ্ধে এ মামলা করেন। গত ৩০ জানুয়ারি দুদকের পরিচালক মঞ্জুর মোর্শেদ এ চার্জশিট দাখিল করেন।

মামলায় আসামিদের বিরুদ্ধে ৩ কোটি ২৮ লাখ ৬৮ হাজার টাকার অবৈধ সম্পদ অর্জন ও ৩ কোটি ৭ লাখ ৫ হাজার টাকার সম্পদের তথ্য গোপনের অভিযোগ আনা হয়।

ঘুষের মামলাটিতে চলতি বছর ১৯ জানুয়ারি দুদকের পরিচালক শেখ মো. ফানাফিল্ল্যা আসামিদের বিরুদ্ধে চার্জশিট দাখিল করেন। এরপর গত ১৮ মার্চ চার্জগঠনের মাধ্যমে বিচার শুরু হয়।

ঘুষের মামলার পর আত্মগোপনে থাকা ডিআইজি মিজান গত বছর ১ জুলাই হাইকোর্টে জামিনের আবেদন করলে তা নাকচ হয় এবং তাকে পুলিশে সোপর্দ করেন। ওই বছর ২ জুলাই আদালত জামিন নামঞ্জুর করে তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন। তার ভাগ্নে মাহমুদুল হাসান ৪ জুলাই একই আদালতে আত্মসমর্পণ করেন। আদালত জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর আদেশ দেন।

আপনার মন্তব্য

আলোচিত