সিলেটটুডে ডেস্ক

২৯ সেপ্টেম্বর, ২০২০ ১৬:০২

তারানা হালিমসহ ৫ জনের বিরুদ্ধে মামলা খারিজ

বিএনপির প্রতিষ্ঠাতা প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানকে বিকৃতভাবে উপস্থাপন করে ইতিহাস বিকৃতির অভিযোগে করা মামলা খারিজ করে দিয়েছেন আদালত।

মঙ্গলবার (২৯ সেপ্টেম্বর) ঢাকার দ্বিতীয় সিনিয়র সহকারী জজ মো. আশিকুজ্জামান আদালত এ আদেশ দেন।

বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের সভাপতি সাবেক ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিমসহ পাঁচ জনের বিরুদ্ধে এ মামলা দায়ের করা হয়েছিল।

সংশ্লিষ্ট আদালতের বেঞ্চ সহকারী জাকির হোসেন সিকদার এ তথ্য নিশ্চিত করেছেন।

সোমবার (২৮ সেপ্টেম্বর) ঢাকার দ্বিতীয় সিনিয়র সহকারী জজ আদালতে এ মামলাটি করেন একুশে পদকপ্রাপ্ত ছড়াকার আবু সালেহ। বাদীপক্ষে ছিলেন বিএনপিপন্থী আইনজীবী মাসুদ আহমেদ তালুকদার ও ওমর ফারুক ফারুকী।

বিএনপিপন্থী অপর আইনজীবী হান্নান ভূঁইয়া এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, মামলাটি মঙ্গলবার (২৯ সেপ্টেম্বর) সাড়ে ১০টায় গ্রহণযোগ্যতার বিষয়ে শুনানি অনুষ্ঠিত হবে।’

মামলার অপর আসামিরা হলেন– অভিনেতা সাজু খাদেম, নাট্যকার মান্নান হীরা, নোয়াখালী-২ আসনের সংসদ সদস্য ও আরটিভির চেয়ারম্যান মোরশেদ আলম এবং তথ্য মন্ত্রণালয়ের সচিব।

উল্লেখ্য, বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের হত্যার দায়মুক্তির প্রতিবাদে সম্প্রতি ‘ইনডেমনিটি’ নামে একটি নাটক দেশের স্যাটেলাইট টেলিভিশন, ফেসবুকসহ বিভিন্ন মাধ্যমে সম্প্রচারিত হয়। এতে ১৯৭৫ সালে জাতির পিতার নির্মম হত্যাকাণ্ডের পর পাকিস্তানের দোসরদের ক্ষমতা ভাগাভাগি ও পর্দার আড়ালের ঘটনা তুলে ধরা হয়। ইনডেমনিটি অর্ডিন্যান্সের বিরুদ্ধে প্রতীকী প্রতিবাদ হিসেবে বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট নিজস্ব অর্থায়নে এ মঞ্চ নাটকটি নির্মাণ করে। নাটকটি রচনা ও পরিচালনা করেছেন মান্নান হীরা।

৪৩ মিনিটের এ নাটকের শুরুর উপস্থাপনা করেন বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের সভাপতি এবং সাবেক ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম। এতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন সাজু খাদেম, ফজলুর রহমান বাবু, চিত্রনায়ক রিয়াজসহ অনেকে।

আপনার মন্তব্য

আলোচিত