সিলেটটুডে ডেস্ক

৩০ সেপ্টেম্বর, ২০২০ ১৭:৩৬

শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি আরেক দফা বাড়ছে

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, করোনাভাইরাস মহামারির কারণে শিক্ষাপ্রতিষ্ঠানে আরেক দফা ছুটি বাড়ছে। তবে কতদিন বাড়ানো হচ্ছে তা পরে জানানো হবে। এমনকি এইচএসসি পরীক্ষা কীভাবে নেওয়া যায় তাও আগামী সপ্তাহের মধ্যে জানানো হবে।

বুধবার (৩০ সেপ্টেম্বর) সাংবাদিকদের সঙ্গে এক ভার্চুয়াল মতবিনিময় সভায় এসব কথা বলেন তিনি।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, এইচএসসি পরীক্ষা নেওয়ার জন্য প্রশ্নপত্র থেকে শুরু করে সব ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে। এই পরীক্ষার সঙ্গে শিক্ষার্থী, শিক্ষক ও আইন শৃঙ্খলা বাহিনীসহ ২০ থেকে ২৫ লাখ মানুষ জড়িত। তাদের স্বাস্থ্যঝুঁকি আমাদের সর্বোচ্চ গুরুত্ব দিতে হবে। কারণ পরীক্ষার সময় অনেকেই গণপরিবহন ব্যবহার করবেন।

শিক্ষামন্ত্রী বলেন, আমরা স্বাস্থ্য বিশেষজ্ঞসহ সংশ্লিষ্ট সকলের সঙ্গে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা এবং কীভাবে পরীক্ষা নেওয়া যায় সে বিষয়ে কথা বলেছি। সেভাবে উদ্যোগ নিয়েও রেখেচি। আমরা কয়েকভাবে বিকল্প চিন্তা করেছি। যদি পরীক্ষা নিতে পারি তাহলে সেটা কীভাবে নেব, যদি একান্তই না নিতে পারি তাহলে কীভাবে শিক্ষার্থীদের মূল্যায়ন করব। অনেক শিক্ষার্থী চিঠি লিখেছেন, পরীক্ষা বাদ দিয়ে তাদের মূল্যায়ন করে পরের ধাপে উত্তীর্ণ করতে। আমরা সে চিন্তাও করে রেখেছি। কিন্তু এই পরীক্ষা বাদ দিলেও বিশ্ববিদ্যালয়ে তো পরীক্ষা তাদের দিতে হবে।

শিক্ষামন্ত্রী বলেন, আমরা চাই না কোনো শিক্ষার্থী তার চাকরি জীবনে প্রবেশের সময় তাকে এ কথা শুনতে হয় যে, তিনি পরীক্ষা না দিয়েই উত্তীর্ণ হয়েছেন। এসব বিষয় বিবেচনার পাশাপাশি করোনাভাইরাসের সংক্রমণ পরিস্থিতি কেমন হতে পারে। সেসব পর্যালোচনা করে আমরা যতটা সম্ভব মিনিমাম পর্যায়ে সিলেবাস, মিনিমাম পর্যায়ে মার্ক নিয়ে পরীক্ষার আয়োজন করা যায়, সে চিন্তা করে রেখেছি। অনেকে বলেছেন, পরীক্ষার আগে অন্তত পনেরো দিন যেন সময় পায় শিক্ষার্থীরা। আমরা বলছি চার সপ্তাহ সময় পাবে শিক্ষার্থীরা।

শিক্ষামন্ত্রী বলেন, এইচএসসি পরীক্ষা কীভাবে নিতে পারব তা আগামী সপ্তাহের সোম বা মঙ্গলবার জানিয়ে দেবো।

বর্তমান পরিস্থিতিতে শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি বাড়বে কি-না? আর বাড়লে তা কতদিন?- এমন প্রশ্নের জবাবে ডা. দীপু মনি বলেন, বর্তমান যে পরিস্থিতি, তাতে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার মতো পরিবেশ সৃষ্টি হয়নি। তবে কতদিন বন্ধ থাকবে তা পরে জানিয়ে দেওয়া হবে।

আপনার মন্তব্য

আলোচিত