সিলেটটুডে ডেস্ক

২১ অক্টোবর, ২০২০ ২১:৫৫

বঙ্গবন্ধুর নামে হচ্ছে ২ বীমা

‘বঙ্গবন্ধু সুরক্ষা বীমা’ ও ‘বঙ্গবন্ধু স্পোর্টসম্যানস কম্প্রিহেনসিভ ইন্স্যুরেন্স’ নামে দুটি বীমা পলিসি অনুমোদন দিয়েছে বীমা খাতের নিয়ন্ত্রক সংস্থা বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)।

বুধবার (২১ অক্টোবর) আইডিআরএ-এর ১২৮তম কমিশন সভায় এই অনুমোদন দেওয়া হয়েছে বলে জানা যায়। এর মধ্যে ‘বঙ্গবন্ধু সুরক্ষা বীমা’র প্রস্তাবক সাধারণ বীমা করপোরেশন। আর ‘বঙ্গবন্ধু স্পোর্টসম্যান’স কম্প্রিহেনসিভ ইন্স্যুরেন্স’র প্রস্তাবক বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্স। এ ব্যাপারে গত ১১ অক্টোবর এক প্রজ্ঞাপন জারি করে আইডিআরএ।

বঙ্গবন্ধু সুরক্ষা বীমা শীর্ষক জন পলিসির বীমা অঙ্ক নির্ধারণ করা হয়েছে দুই লাখ টাকা। আর প্রিমিয়াম হার নির্ধারণ করা হয়েছে ভ্যাট ও স্ট্যাম্প বাদে ১০০ টাকা।

আইডিআরএ জানিয়েছে, বঙ্গবন্ধু কল্যাণ ট্রাস্ট্রের অনুমতি সাপেক্ষে এই বীমা পরিকল্পের পলিসি ওয়ার্ডিং, প্রপোজাল ফরম, ক্লেইম ফরমসহ অন্যান্য দলিলাদি অনুমোদন দেওয়া হয়েছে। একইভাবে বঙ্গবন্ধু স্পোর্টসম্যান’স কম্প্রিহেনসিভ ইন্স্যুরেন্সের পলিসি ওয়ার্ডিং, প্রপোজাল ফরম, ক্লেইম ফরমসহ অন্যান্য দলিলাদি অনুমোদন দেওয়া হয়েছে।

ওই সভায় আইডিআরএ-এর অনুমোদন ছাড়া কোনও বীমা পলিসি বা প্রডাক্ট বাজারে চালু করা যাবে না বলেও সিদ্ধান্ত হয়েছে। বঙ্গবন্ধুর নামে কোনও বীমা পরিকল্পনা প্রস্তুত করার ক্ষেত্রে বঙ্গবন্ধু কল্যাণ ট্রাস্ট্রের অনুমোদনসহ কর্তৃপক্ষের কাছে দাখিল করতে হবে।

আপনার মন্তব্য

আলোচিত