সিলেটটুডে ডেস্ক

০৪ নভেম্বর, ২০২০ ১৫:০১

রিফাত হত্যা : মিন্নিসহ দু’জনের আপিল শুনবেন হাই কোর্ট

বরগুনার রিফাত শরীফ হত্যা মামলায় মৃত্যুদণ্ডাদেশপ্রাপ্ত আসামি আয়শা সিদ্দিকা মিন্নিরম ও মোহাইমিনুল ইসলাম ওরফে সিফাতের পৃথক আপিল শুনানির জন্য গ্রহণ করেছেন হাই কোর্ট। একইসঙ্গে তাদের অর্থদণ্ডাদেশ স্থগিত করেছেন আদালত।

বুধবার (৪ নভেম্বর) বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো.মোস্তাফিজুর রহমানের হাই কোর্ট বেঞ্চ এই আদেশ দেন।

আদালতে মিন্নির পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট জেড আই খান পান্না।

এর আগে, ৩০ সেপ্টেম্বর এই মামলায় রিফাতের স্ত্রী মিন্নিসহ ৬ আসামিকে মৃত্যুদণ্ডাদেশ দেন বরগুনার জেলা ও দায়রা জজ আদালত। একইসঙ্গে  ৪ জনকে খালাস দেওয়া হয়।  পরে গত ৪ অক্টোবর বরগুনার রিফাত হত্যা মামলায় মিন্নিসহ মৃত্যুদণ্ড প্রাপ্ত ছয় আসামির ডেথরেফারেন্স হাই কোর্টে আসে।

মুত‌্যুদণ্ডাদেশপ্রাপ্তরা হলেন মো. রাকিবুল হাসান ওরফে রিফাত ফরাজী (২৩), আল কাইয়ুম ওরফে রাব্বি আকন (২১), মোহাইমিনুল ইসলাম সিফাত (১৯), রেজোয়ান আলী খান হৃদয় ওরফে টিকটক হৃদয় (২২), মো. হাসান (১৯) ও আয়শা সিদ্দিকা মিন্নি (১৯)।

এছাড়া, এ মামলায় ৪ আসামিকে খালাসের আদেশ দেন আদালত।  তারা হলো মো. মুসা (২২), রাফিউল ইসলাম রাব্বি (২০), মো. সাগর (১৯) ও কামরুল হাসান সায়মুন (২১)।

রায় ঘোষণার সময় দণ্ডপ্রাপ্ত রাকিবুল হাসান রিফাত ফরাজি, আল কাইউম ওরফে রাব্বি আকন, মোহাইমিনুল ইসলাম সিফাত, রেজওয়ান আলী খান হৃদয় ওরফে টিকটক হৃদয়, মো. হাসান, রাফিউল ইসলাম রাব্বি, মো. সাগর ও কামরুল ইসলাম সাইমুন রায়ের সময় বিচারিক আদালতে উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

গত বছরের ১ সেপ্টেম্বর রিফাত হত্যা মামলায় ২৪ জনকে আসামি করে দুই ভাগে চার্জশিট দেন তদন্তকারী কর্মকর্তা। এর মধ্যে ১০ জন প্রাপ্তবয়স্ক ও ১৪ জন শিশু আসামি।

উল্লেখ‌্য, ২০১৯ সালের ২৬ জুন বরগুনা সরকারি কলেজের সামনের সড়কে রিফাত শরীফকে প্রকাশ্যে কুপিয়ে জখম করে নয়ন বন্ড ও তার সঙ্গীরা।  এ ঘটনার  ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হলে দেশব্যাপী আলোড়ন সৃষ্টি হয়।  এরপর রিফাতের বাবা দুলাল শরীফ বাদী হয়ে সাব্বির আহম্মেদ ওরফে নয়ন বন্ডসহ ১২ জনের নাম উল্লেখ করে বরগুনা থানায় হত্যা মামলা করেন। এরমধ‌্যে ২ জুলাই ভোরে জেলা সদরের বুড়িরচর ইউনিয়নের পুরাকাটা ফেরিঘাট এলাকায় পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ নয়ন বন্ড  নিহত হন।

এরপর ২০১৯ সালের ১৬ জুলাই মিন্নিকে তার বাবার বাসা থেকে বরগুনা পুলিশ লাইনে নিয়ে জিজ্ঞাসাবাদ করা হয়। জিজ্ঞাসাবাদ শেষে  হত‌্যাকাণ্ডে তার জড়িত থাকার প্রমাণ পাওয়া গেছে উল্লেখ করে ওইদিন রাতেই মিন্নিকে গ্রেপ্তার দেখায় পুলিশ।

আপনার মন্তব্য

আলোচিত