সিলেটটুডে ডেস্ক

২১ ডিসেম্বর, ২০২০ ০০:২৭

বার কাউন্সিল পরীক্ষায় গণ্ডগোল: পরীক্ষার্থীদের কী হবে

আইনজীবী নিবন্ধনের লিখিত পরীক্ষায় হাঙ্গামায় কয়েক হাজার শিক্ষানবিশ আইনজীবী তাদের ভবিষ্যত নিয়ে শঙ্কায় থাকলেও সিদ্ধান্ত জানাচ্ছে না বার কাউন্সিল।

পরীক্ষার্থীরা বুঝতে পারছেন না তাদের কী করতে হবে। যাদের খাতা ছিড়ে ফেলা হয়েছে বা যারা পূর্ণাঙ্গ সময় পরীক্ষা নিতে পারেননি, তাতের মধ্যে উৎকণ্ঠা তৈরি হয়েছে।

প্রতি বছর আইনজীবী নিবন্ধনের পরীক্ষা হওয়ার কথা থাকলেও গত তিন বছরে পরীক্ষা হচ্ছে একটিই। আর সেখানেও হাঙ্গামার পর সিদ্ধান্তের অপেক্ষায় তারা।

রাজধানীর মোহাম্মদপুর কেন্দ্রীয় কলেজ কেন্দ্রের পরীক্ষার্থী ছিলেন সিলেটের দেবব্রত ঘোষ চৌধুরী। শনিবারের ঘটনা প্রসঙ্গে তিনি বলেন, আমরা পরীক্ষা দিচ্ছিলাম। হঠাৎ কেন্দ্রের বাইরে হট্টগোল শুনতে পাই। তখন পরীক্ষা পরিদর্শকরা আমাদের আশ্বস্ত করেন। তবে কিছুক্ষণের মধ্যে হট্টগোলকারীরা কেন্দ্রের ভেতরে প্রবেশ করে আমাদের উত্তরপত্র ছিনিয়ে নিয়ে যায়।

তিনি বলেন, দীর্ঘ প্রস্তুতি নিয়ে করোনার ঝুঁকি নিয়ে ঢাকায় পরীক্ষা দিতে গিয়েছিলাম। কিন্তু কিছু উশৃঙ্খল যুবকের কারণে আমিসহ অনেকের ভবিষ্যতই এখন হুমকির মুখে পড়েছে।

নাহিদা খানমের আসন পড়েছিল রাজধানীর বিসিএসআইইর স্কুলে। পরীক্ষা ভালোই দিচ্ছিলেন। সাতটি প্রশ্নের মধ্যে পাঁচটির উত্তর দেয়ার পরই তার কক্ষে হয় হামলা। কয়েকজন এতে জোর করে খাতা নিয়ে নিতে চায়। তারা অকথ্য ভাষায় গালিগালাজ করে। কিন্তু নাহিদা খাতা তাদের কাছে না নিয়ে শিক্ষকদের কাছে জমা দেন।

পরীক্ষায় পাস নম্বর ৫০। নাহিদা জানেন না তিনি দুটি প্রশ্নের উত্তর না দেয়ায় সেই নম্বর আসবে কি না। তিনি যার কাছে কোচিং করেছেন, সেই শিক্ষক তাকে দিয়েছেন থানায় সাধারণ ডায়েরি করার।

কিন্তু সেই ডায়েরি করা যায়নি। নীলক্ষেত থাকায় তাকে ঢুকতেই দেয়া হয়নি। পুলিশের একজন কর্মকর্তা জানান, এই ঘটনায় মামলা হয়েছে, তাই পরীক্ষার্থীর পক্ষ থেকে আলাদা ডায়েরি করার দরকার নেই।

তবে নাহিদা জানেন না, তিনি যে সব প্রশ্নের উত্তর দিতে পারেননি, যিনি খাতা দেখবেন, তিনি সেটা কীভাবে বুঝবেন।

একই পরিস্থিতিতে কয়েক হাজার পরীক্ষার্থী।

যেসব কেন্দ্রে হাঙ্গামা হয়েছে, সেগুলো পরিদর্শন করেছেন বার কাউন্সিলের চেয়ারম্যান অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন।

রোববার ঢাকা মহানগর মহিলা কলেজ, মোহাম্মদপুর কেন্দ্রীয় কলেজ, বিসিএসআইআর হাই স্কুলে যান তিনি।

তবে সিদ্ধান্ত কী, সেটা জানান আমিন উদ্দিন। সাংবাদিকদের তিনি বলেন, ‘ঘটনাস্থল পরিদর্শন করছি। সংশ্লিষ্ট বিষয়ে ছবি ও বিভিন্ন তথ্য উপাত্ত সংগ্রহ করেছি।’

পরীক্ষার্থীদের জন্য আপনাদের কী বার্তা- এমন প্রশ্নে বার কাউন্সিলের চেয়ারম্যান বলেন, ‘আমরা এ বিষয়ে পরবর্তী সময়ে বিস্তারিতভাবে আপনাদের জানাব।’

তবে কবে সিদ্ধান্ত হবে, সেটি নির্দিষ্ট করে বলেননি অ্যাটর্নি জেনারেল।

পুলিশ জানিয়েছে, শনিবারের হাঙ্গামার ঘটনায় মোট পাঁচটি মামলা হয়েছে। এসব মামলায় গ্রেপ্তার করা হয়েছে ৪৯ জনকে। এদের মধ্যে ২৪ জনকে রিমান্ডে পাঠিয়েছে আদালত।

আপনার মন্তব্য

আলোচিত