সিলেটটুডে ডেস্ক

২৩ ডিসেম্বর, ২০২০ ০০:০৭

জিকে শামীম ও তার মায়ের বিরুদ্ধে অভিযোপত্র অনুমোদন

২৯৭ কোটি টাকার অবৈধ সম্পদ

২৯৭ কোটি ৩৯ লাখ টাকার অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে আলোচিত ঠিকাদার এস এম গোলাম কিবরিয়া শামীম ওরফে জি কে শামীম ও তার মা আয়েশা আক্তারের বিরুদ্ধে অভিযোগপত্র অনুমোদন দিয়েছে দুর্নীতি দমন কমিশন- দুদক। মঙ্গলবার (২২ ডিসেম্বর) কমিশনের সভায় এই অভিযোগপত্র অনুমোদন দেওয়া হয়েছে। দুদক সূত্রে এই তথ্য জানা গেছে।

খবর- বাংলা ট্রিবিউন।

অভিযোগপত্রে তাদের বিরুদ্ধে ২৯৭ কোটি ৩৯ লাখ টাকার সম্পদ অবৈধভাবে অর্জনের অভিযোগ আনা হয়েছে। অভিযোগপত্রটি শিগগিরই আদালতে জমা দেওয়া হবে বলে দুদকের একজন কর্মকর্তা জানান।

এর আগে ২০১৯ সালের ২১ অক্টোবর শামীম ও তার মা আয়েশা আক্তারের বিরুদ্ধে ২৯৭ কোটি ৮ লাখ ৯৯ হাজার টাকার অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে একটি মামলা দায়ের করে দুদক। দুদকের উপপরিচালক মো. সালাহউদ্দিন বাদী হয়ে মা ও ছেলের বিরুদ্ধে এই মামলা দায়ের করেন। মামলাটির তদন্তও করেন মো. সালাহ উদ্দিন।

দুদকের কর্মকর্তারা জানান, জিকে শামীম ২০১৮-২০১৯ অর্থ বছরে ৫০ কোটি টাকার স্থাবর সম্পদের মালিক হয়েছেন। এর মধ্যে আয়কর নথিতে ৪০ কোটি ২১ লাখ ৪০ হাজার ৭৪৪ টাকার তথ্য উল্লেখ করলেও মোট টাকার বৈধ উৎসের খোঁজ পায়নি দুদক। এছাড়া, জিকে শামীমের বাসা থেকে পাওয়া নগদ এক কোটি ৮১ লাখ ২৮ হাজার টাকা ও ৭ লাখ ৪৭ হাজার টাকার বিদেশি মুদ্রারও বৈধ উৎস পাওয়া যায়নি।

অভিযোগপত্রে আরও বলা হয়েছে, শামীম ও তার মা আয়েশা আক্তারের নামে ১৬৫ কোটি ২৭ লাখ ৬৫ হাজার টাকার এফডিআর, মায়ের নামে থাকা আরও ৪৩ কোটি ৫৭ লাখ ৪০ হাজার টাকার ব্যবসার অংশীদারিত্বের বৈধ কোনও উৎস খুঁজে পায়নি দুদক। এছাড়া, জিকেবি অ‌্যান্ড কোম্পানির শেয়ার, গাড়ি ও এফডিআর বাবদ ৩৬ কোটি ৩৫ লাখ ১৮ হাজার ৭১৯ টাকার অস্থাবর সম্পদেরও বৈধ কোনও উৎস পাওয়া যায়নি।

উল্লেখ‌্য, ২০১৯ সালের ১৮ সেপ্টেম্বর ক্যাসিনোবিরোধী অভিযান শুরু করে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। এরই ধারাবাহিকতায় ২০ সেপ্টেম্বর রাজধানীর নিকেতনের কার্যালয় থেকে নগদ কোটি টাকা, অস্ত্র, মাদক ও বিদেশি মুদ্রাসহ তাকে গ্রেফতার করে র‌্যাব। বিষয়টি নিয়ে সেসময় ব্যাপক তোলপাড় শুরু হয়। র‌্যাবের হাতে গ্রেফতার হওয়ার পর দুদকের পক্ষ থেকে জিকে শামীমের অবৈধ সম্পদ অর্জনের অনুসন্ধান শুরু করে দুদক।

আপনার মন্তব্য

আলোচিত