সিলেটটুডে ডেস্ক

২৩ ডিসেম্বর, ২০২০ ১৪:৩৫

রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে থাকবে তুরস্ক

রোহিঙ্গা জনগোষ্ঠীকে সহায়তা করে বাংলাদেশ অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে বলে মনে করে তুরস্ক। তবে অবশ্যই রোহিঙ্গাদের নিজ দেশে ফেরা উচিত। আর তারা যেন নিরাপদে মিয়ানমারে ফিরে যেতে পারেন, সেজন্য কাজ করবে তুরস্ক।

বুধবার (২৩ ডিসেম্বর) বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেনের সঙ্গে তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসুগ্লু সকালে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় এ বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠক সূত্রে এসব তথ্য জানা গেছে।

বিজ্ঞাপন

তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী দুই দিনের সফরে মঙ্গলবার (২২ ডিসেম্বর) ঢাকায় আসেন। আজ সন্ধ্যায় তিনি ঢাকা ছাড়বেন।

আলোচনায়, দুই দেশের বাণিজ্য, করোনা সংকট মোকাবিলা ও রোহিঙ্গা সংকট নিয়ে আলোচনা হয়েছে। এসময় তুরস্ক বাংলাদেশকে সহযোগিতার আশ্বাস দেয়। এ বৈঠকে বঙ্গবন্ধু ও কামাল আতাতুর্কের ভাস্কর্য অবমুক্ত করা হবে শিগগিরই এ নিয়ে আলোচনা হয়েছে।

কোভিডের সাকসেসফুল লড়াইয়ে স্বাগত জানিয়েছে তুরস্ক। এক্ষেত্রে বাংলাদেশের আরও সহযোগিতা দরকার হলে তুরস্ক দিতে রাজি বলে তিনি জানান।

বিজ্ঞাপন

হাসপাতাল নির্মাণেও সহযোগিতা করতে চায় তুরস্ক। তুরস্ক বলেছে, বাংলাদেশ আঞ্চলিক ভাবেই গুরুত্বপূর্ণ। আমরা বাংলাদেশের সাথে আন্তরিকভাবেই কাজ করতে চাই।

বাংলাদেশে বিনিয়োগের বহু সম্ভাবনা রয়েছে। আমরা সেই বিষয়গুলো নিয়ে আগাতে চাই। যা নিয়ে আলোচনা হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথেও।

আজই বিকেলে দুই মন্ত্রী যৌথভাবে ঢাকায় নবনির্মিত তুর্কি দূতাবাসের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন।

ড. মোমেন চলতি বছরের সেপ্টেম্বরে তুরস্ক সফর করেন এবং আঙ্কারায় নবনির্মিত বাংলাদেশ দূতাবাসের উদ্বোধন অনুষ্ঠানে অংশ নেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি অনুষ্ঠানে যোগ দেন।

আপনার মন্তব্য

আলোচিত