সিলেটটুডে ডেস্ক

০১ নভেম্বর, ২০১৫ ১২:৪৯

প্রকাশক-লেখক হত্যা ও হত্যাচেষ্টা : মামলা হয়নি, গ্রেফতারও হয়নি কেউ

বিজ্ঞান লেখক, ব্লগার অভিজিৎ রায়ের বইয়ের প্রকাশক প্রকাশনা সংস্থা ‘জাগৃতি’র প্রকাশক ফয়সাল আরেফীন দীপন হত্যা এবং প্রকাশনা প্রতিষ্ঠান শুদ্ধস্বরের প্রকাশক আহমেদুর রশীদ টুটুল, রণদীপম বসু ও তারেক রহিম হত্যাচেষ্টার ঘটনায় এখনো কোনো মামলা হয়নি।

ওই দুই ঘটনায় এখনো কেউ গ্রেফতার করতে পারেনি আইনশৃঙ্খলা বাহিনী।

এদিকে, নিহত ফয়সালের বাবা ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক ও লেখক আবুল কাসেম ফজলুল হক ছেলে হত্যার প্রতিক্রিয়ায় ক্ষুব্ধ-হতাশ হয়ে সাংবাদিকদের বলেছিলেন, ‘আমি কোনো বিচার চাই না। আমি চাই শুভবুদ্ধির উদয় হোক। যাঁরা ধর্মনিরপেক্ষতাবাদ নিয়ে রাজনীতি করছেন, যাঁরা রাষ্ট্রধর্ম নিয়ে রাজনীতি করছেন, উভয় পক্ষ দেশের সর্বনাশ করছেন। উভয় পক্ষের শুভ বুদ্ধির উদয় হোক।’

নিহত ও আহতদের পরিবারের পক্ষ থেকে মামলা না হলে শাহবাগ ও মোহাম্মদপুর থানা পুলিশ নিজেরা বাদী হয়ে মামলা করবে বলে জানিয়েছে থানা পুলিশ।

তবে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলছেন, অপরাধীদের গ্রেফতারে কাজ করছে পুলিশ ও গোয়েন্দারা।

তিনি আরও বলেন, যে তিনজন এখন চিকিৎসাধীন আছে এদের মুখ থেকে শুনবো এবং আমাদের প্রত্যক্ষদর্শী যদি থাকে সেগুলো দেখবো। আমাদের পুলিশ আমাদের গোয়েন্দারা তদন্ত করছে। আমরা এদেরকে ধরবো। যে কোন মূল্যে আমরা এদেরকে ধরবো। আর আমি আর একটি কথা বিনয়ের সহিত বলতে চাই, যারা এই ব্লগে লেখালেখি করেন তারা যেন অন্যের বিশ্বাসের বিরুদ্ধে না লেখালেখি করেন।

সব ব্লগার-প্রকাশক হত্যার ঘটনা একই সূত্রে গাঁথা বলে মনে করেন স্বরাষ্ট্রমন্ত্রী।

তিনি বলেন, এরাই আনসারউল্লাহ বাংলা টিম বলা হচ্ছে। আজকে নতুন একটা আসছে আনসার আল ইসলাম। এরাই জেএমবি এরাই হরকাতুল জিহাদ, এরাই আল-কায়দা, এদের মুল জায়গা হলো ‘শিবির’ ছাত্র শিবির। তারা শিবির থেকে অন্য নাম ধরে এমন কাজ করছে।

উল্লেখ্য, শনিবার বিকেলে রাজধানীর শাহবাগে আজিজ সুপার মার্কেটের নিজ কার্যালয়ে খুন করা হয় প্রকাশনা সংস্থা ‘জাগৃতি’র প্রকাশক এবং লেখক ও ব্লগার ফয়সাল আরেফীন দীপনকে।

একই দিন দুপুরে লালমাটিয়ায় প্রকাশনা সংস্থা ‘শুদ্ধস্বর’-এর কার্যালয়ে প্রকাশক এবং কবি-লেখক আহমেদুর রশীদ টুটুল, রণদীপম বসু ও তারেক রহিমকে কুপিয়ে হত্যার চেষ্টা করে জঙ্গি মৌলবাদীরা।

টুটুল, রণদীপমের অবস্থা উন্নতির দিকে হলেও তারেক রহিম এখনও আশঙ্কামুক্ত নন।

আপনার মন্তব্য

আলোচিত