নিজস্ব প্রতিবেদক

২৪ জানুয়ারি, ২০২১ ১৪:২৭

যুক্তরাজ্য ফেরতদের কোয়ারেন্টিনের সময়সীমা বৃদ্ধি

যুক্তরাজ্য থেকে দেশে যাত্রীদের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনের সময়সীমা বৃদ্ধি করা হয়েছে। চার দিন থেকে বাড়িয়ে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন সাত দিন করা হয়েছে। ২৫ জানুয়ারি (সোমবার) থেকে এই নির্দেশনা কার্যকর হবে।

শনিবার বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) সদস্য (ফ্লাইট স্ট্যান্ডার্ড অ্যান্ড রেগুলেশনস) গ্রুপ ক্যাপ্টেন চৌধুরী এম জিয়াউল কবির সাক্ষরিত এক বিজ্ঞপ্তির মাধ্যমে বিষয়টি নিশ্চিত করা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, যুক্তরাজ্যফেরত যাত্রীদের সাতদিন বাধ্যতামূলক সরকার নির্ধারিত হোটেলে কোয়ারেন্টিনে থাকতে হবে। একই সঙ্গে হোটেলে থাকার ব্যয়বারও বহন করতে হবে যাত্রীকে।

নির্দেশনায় আরও বলা হয়, কোনো যাত্রী যদি হোটেলের ব্যবহার বহন করার সামর্থ না থাকে তাদের জন্য সরকার নির্ধারিত কোয়ারেন্টিন সেন্টারে থাকতে হবে।

নোটিশে আরও বলা হয়, হোটেল ও সরকার নির্ধারিত কোয়ারেন্টিন সেন্টারে সাতদিন থাকা অবস্থায় কারো কোভিড টেস্ট করার পর রিপোর্ট নেগেটিভ এলে তাকে ১৪ দিনের হোম কোয়ারেন্টাইনে পাঠানো হবে। আর যার টেস্ট রিপোর্ট পজেটিভ আসবে তাকে পাঠানো হবে সরকার নির্ধারিত হাসপাতাল বা আইসোলেশন সেন্টারে। এই ক্ষেত্রেও রোগীকেই সম্পূর্ণ ব্যয়বার বহন করতে হবে।

পরবর্তী নির্দেশনা দেয়ার আগ পর্যন্ত এই নির্দেশনাই বলবৎ থাকবে।

প্রসঙ্গত, যুক্তরাজ্যে করোনাভাইরাসের নতুন ধরণের সংক্রমণে কারণে ১ জানুয়ারি হতে সেখান থেকে আসা যাত্রীদের ১৪ দিন বাধ্যতামূলক প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে রাখা হতো। এরপর ১৫ জানুয়ারি থেকে যুক্তরাজ্য থেকে আসা যাত্রীদের বাধ্যতামূলক ১৪ দিনের পরিবর্তে ৪দিন নিজ খরচে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকার নির্দোেশনা দেওয়া হয়। এখন আবার ৪ দিন থেকে বাড়িয়ে ৭দিন করা হয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত