সিলেটটুডে ডেস্ক

২৫ জানুয়ারি, ২০২১ ০০:৩০

আদালত অবমাননা : নি:শর্ত ক্ষমা চাইলেন এসপি

আদালত অবমাননার মামলায় নি:শর্ত ক্ষমা প্রার্থনা করেছেন কুষ্টিয়ার এসপি এসএম তানভীর আরাফাত। ক্ষমার আবেদনে এসপি বলেছেন, ‘তিনি ম্যাজিস্ট্রেটকে চিনতে পারেননি। তাই এমন অনিচ্ছাকৃত ভুল হয়েছে। ভবিষ্যতে তিনি দায়িত্ব পালনে আরও সতর্ক হবেন। এ ধরনের ভুল আর কখনও হবে না।’

আবেদনে তিনি আরও বলেন, ‘বিচার বিভাগের জন্য আমার মনে সর্বোচ্চ সম্মান রয়েছে। কোনো অবস্থাতেই বিন্দুমাত্র অসম্মান দেখানোর কথা দূরে থাক, বরং বিচার বিভাগের দেয়া কাজে নিয়োজিত হতে পারলে নিজেকে সম্মানিত বোধ করি। এ ঘটনায় আমি মনের গভীর থেকে অনুতপ্ত। এজন্য আদালতের কাছে নিঃশর্ত ক্ষমা প্রার্থনা করছি।’

কুষ্টিয়ার ভেড়ামারা পৌর নির্বাচনে দায়িত্বরত এক জুডিসিয়াল ম্যাজিস্ট্রেটের সঙ্গে অশোভন আচরণের দায়ে এসপি তানভীরকে তলব করে হাইকোর্ট। এছাড়া আদালত অবমাননার অভিযোগে তার বিরুদ্ধে কেন শাস্তিমূলক ব্যবস্থা গ্রহন করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করে। বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি খিজির হায়াতের ডিভিশন বেঞ্চ বুধবার তলবের আদেশ দেন।

হাইকোর্ট বলেছে, সুপ্রিম কোর্টের নির্দেশনা ও আইনানুযায়ী ভোটকেন্দ্রে বিচারিক দায়িত্ব পালন করছিলেন জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মো. মহসিন হাসান।

কিন্তু দায়িত্বরত একজন ম্যাজিস্ট্রেটের সঙ্গে ঐ পুলিশ সুপার যে আচরণ করেছেন তা আদালত অবমাননার শামিল। উনার (এসপি) এই কর্মকান্ড শুধু বিচার প্রশাসনে হস্তক্ষেপই নয় বরং পুরো বিচার বিভাগের প্রতি প্রচন্ড আঘাতের সামিল। উনার এই কর্মকান্ডকে আমরা (আদালত) এড়িয়ে যেতে পারি না। এছাড়া এটাকে হালকাভাবে নেওয়ারও সুযোগ নাই। উনি শুধু গুরুতর আদালত অবমাননাই করেননি, বিচার বিভাগের ভাবমূর্তিকেও ক্ষুন্ন করেছেন।

আপনার মন্তব্য

আলোচিত