সিলেটটুডে ডেস্ক

১৮ ফেব্রুয়ারি , ২০২১ ১২:৫৭

চালু হলো ‘সুরক্ষা’ অ্যান্ড্রয়েড অ্যাপ

ওয়েবসাইটের মাধ্যমে ২৬ লাখ মানুষ টিকার নিবন্ধন করার পর দেশে উম্মুক্ত করা হলো ‘সুরক্ষা’ অ্যাপ। বৃহস্পতিবার সকালে রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতালে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এই অ্যাপ উদ্বোধন করেন।

কথা ছিল করোনাভাইরাসের টিকাদান কর্মসূচি শুরুর আগে ‘সুরক্ষা’ অ্যাপ পাওয়া যাবে গুগল প্লে স্টোরে। তবে নানা জটিলতায় আটকে থাকা সুরক্ষা অবশেষে উন্মুক্ত হলো। এখন থেকে গুগল প্লে স্টোরে পাওয়া যাবে অ্যাপটি।

অ্যাপটি উদ্বোধনের সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি ও বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের ব্যবস্থাপনা পরিচালক নাজমুল হাসান পাপন ও স্বাস্থ্যসচিব আবদুল মান্নান।

স্বাস্থ্য অধিদপ্তর সূত্রে জানা যায়, এ মাসেই ৩৫ লাখ টিকা দেয়ার লক্ষ্যমাত্রা রয়েছে সরকারের। সেই লক্ষ্যে গত ২৫ জানুয়ারি তথ্যপ্রযুক্তি বিভাগ স্বাস্থ্য অধিদপ্তরকে এই অ্যাপ হস্তান্তর করার কথা ছিল। তবে গুগল প্লে স্টোরের অনুমোদন না পাওয়ায় প্রায় এক মাস সময় অ্যাপ হস্তান্তর আটকে গিয়েছিল। এ নিয়ে শুরুতে টিকা কার্যক্রমে ধীরগতি ছিল।

এমন বাস্তবতায় টিকা নিতে সবাইকে আগ্রহী করতে নিবন্ধনপ্রক্রিয়া সহজ করেছে সরকার। ওয়েব পোর্টালে সুরক্ষা লিংক আরও সহজ করা হয়েছে। শুরুতে টিকা নিতে ৫৫ বছরের বাধ্যবাধকতা থাকলেও তা কমিয়ে ৪০ বছর করা হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তরের ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম শাখার ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার (মেডিক্যাল বায়োটেকনোলজি) ডা. মারুফুর রহমান অপু বলেন, সরকারি কোনো অ্যাপ গুগল প্লে স্টোরে আসতে নানা জটিলতা পার করে আসতে হয়। অ্যাপটির ভেরিফিকেশন নিয়ে সমস্যা তৈরি হয়েছিল। সব সমস্যা সমাধান হওয়ায় এখন উন্মুক্ত করা হলো।

আপনার মন্তব্য

আলোচিত