সিলেটটুডে ডেস্ক

২০ মার্চ, ২০২১ ১৭:৫৪

শাল্লায় হিন্দুদের ঘরবাড়িতে হামলা পূর্বপরিকল্পিত: কাদের

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফর সামনে রেখে সুনামগঞ্জের শাল্লায় হিন্দুদের ঘরবাড়িতে হামলা এবং লুটপাটের বিষয়টি পূর্বপরিকল্পিত বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

তিনি বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর অনুষ্ঠানলগ্নে যারা দেশকে অস্থিতিশীল করার পাঁয়তারা করছে তাদের ‘বিষদাঁত’ ভেঙে দেয়া হবে।

নিজ বাসভবনে শনিবার সকালে নিয়মিত ব্রিফিংয়ে কাদের বলেন, ‘আওয়ামী লীগ সরকারে আছে, কিন্তু রাজপথ ছাড়েনি সুতরাং আওয়ামী লীগকে আন্দোলনের ভয় দেখিয়ে কোনো লাভ নেই।

‘আন্দোলন সংগ্রামের মধ্য দিয়েই আজ আওয়ামী লীগ ক্ষমতায়। সুবর্ণজয়ন্তীর অনুষ্ঠান সামনে রেখে যারাই দেশে অস্থিরতা তৈরি করতে চাইবে, জনগণকে সঙ্গে নিয়ে তাদের বিষদাঁত ভেঙে দেয়া হবে।’

গত সোমবার শাল্লার পাশের দিরাইয়ে সমাবেশ করে হেফাজত। বঙ্গবন্ধুর ভাস্কর্য নিয়ে আপত্তিকর মন্তব্য করা মামুনুল ওই সমাবেশে বক্তব্য রাখেন। পরদিনই নোয়াগাঁও গ্রামে মামুনুলের বিরুদ্ধে দেয়া এক তরুণের স্ট্যাটাসের স্ক্রিনশট ছড়িয়ে পড়ে।

মঙ্গলবার রাত থেকেই উত্তেজনা আঁচ করতে পেরে নোয়াগাঁও গ্রামবাসীর মধ্যে আতঙ্ক দেখা দেয়। তারা ফেসবুকে পোস্ট দেয়া তরুণকে রাতেই পুলিশের হাতে তুলে দেন।

এরপরও এ ঘটনার প্রতিবাদে বুধবার সকালে এলাকায় বিক্ষোভের ঘোষণা দেয় হেফাজত। কয়েক হাজার মানুষ দেশীয় অস্ত্র নিয়ে ভাঙচুর করে নোয়াগাঁওয়ের ৮৭টি হিন্দুবাড়ি। লুটপাট করা হয় টাকাপয়সা, সোনাদানা, আসবাব।

এ ঘটনায় বৃহস্পতিবার দুটি মামলা হয়। হবিবপুর ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান বিবেকানন্দ মজুমদার বকুল প্রথম মামলাটি করেন। এতে প্রধান আসামি করা হয় দিরাইয়ের ইউপির সদস্য স্বাধীন মিয়াকে। এ মামলায় ৮০ জনের নামে ও অজ্ঞাতপরিচয় আরও ১০০ জনকে আসামি করা হয়েছে।

আর পুলিশের করা অপর মামলায় দেড় হাজার ব্যক্তিকে আসামি করা হয়, যাদের সবাইকে অজ্ঞাতপরিচয় হিসেবে দেখানো হয়েছে।

এ হামলায় জড়িত থাকার সন্দেহে এখন পর্যন্ত প্রেপ্তার করা হয়েছে ৩০ জনকে।

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনের সময় এই সাম্প্রদায়িক হামলায় ব্যাপক সমালোচনার জন্ম দিয়েছে।

শাল্লায় হামলা এবং মোদিবিরোধী কার্যক্রমকে পূর্বপরিকল্পিত ষড়যন্ত্র হিসেবে দেখছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক। স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর অনুষ্ঠানে ভারতের প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ জানানোর ব্যাখ্যাও দিয়েছেন তিনি।

‘একাত্তরের মহান মুক্তিযুদ্ধে বাংলাদেশের প্রধান মিত্র দেশ ভারত। স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে ভারতের সরকারপ্রধানকে আমন্ত্রণ করা হয়েছে, কোনো ব্যক্তিবিশেষকে নয়।’

কাদের বলেন, ‘এখন স্পষ্ট যে কারা নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরকে সামনে রেখে সুনামগঞ্জের শাল্লায় হিন্দুধর্মাবলম্বীদের বাড়িঘরে হামলা ও লুটপাট করছে। এই হামলা ও লুটপাট পূর্বপরিকল্পিত ষড়যন্ত্রের অংশ।

‘কাফন নিয়ে শাপলা চত্বরে ২০১৩ সালের ঘটনার পুনরাবৃত্তির হুমকি এবং নরেন্দ্র মোদির সফর প্রতিহত করার ঘোষণা এবং ইতিমধ্যেই সাম্প্রদায়িক এই অপশক্তি থেকে বঙ্গবন্ধুর ভাস্কর্য বুড়িগঙ্গায় ফেলে দেয়ার হুমকি দেয়া হয়েছে। উগ্র সাম্প্রদায়িক এই অপশক্তিকে প্রতিহত করতে শেখ হাসিনার নেতৃত্বে দেশবাসীকে ঐক্যবদ্ধ হতে হবে।’

আপনার মন্তব্য

আলোচিত