সিলেটটুডে ডেস্ক

০৯ নভেম্বর, ২০১৫ ২০:৩৩

অনলাইন পত্রিকার নিবন্ধন শুরু

দেশের অনলাইন পত্রিকার প্রকাশকদের পত্রিকা প্রকাশের ক্ষেত্রে সরকারি সুযোগ-সুবিধা নিশ্চিত করা ও অপসাংবাদিকতা রোধ করার জন্য সরকার অনলাইন পত্রিকা নিবন্ধন কার্যক্রম চালু করেছে।

এজন্যে ১৫ ডিসেম্বর পর্যন্ত সময় বেঁধে দিয়েছে সরকার। 

সোমবার (৯ নভেম্বর) তথ্য অধিদপ্তরের এক তথ্য বিবরণীতে এ ঘোষণা দেয়া হয়েছে। অনলাইন পত্রিকা নিবন্ধন করতে নির্ধারিত ফরম পূরণ করতে হবে। একই সঙ্গে প্রত্যয়নপত্র বা হলফনামা পূরণ করে তথ্য অধিদপ্তরে জমা দিতে বলা হয়েছে।

নির্ধারিত ফরম ও প্রত্যয়নপত্রের নমুনা তথ্য অধিদপ্তরের ওয়েবসাইটে (www.pressinform.portal.gov.bd) পাওয়া যাবে। এছাড়া নিবন্ধনের জন্য ফরম ও প্রত্যয়নপত্রের নমুনা সাময়িকভাবে তথ্য অধিদপ্তরের প্রটোকল শাখা থেকে সংগ্রহ করতে হবে।

নির্ধারিত ফরমে দাখিল করা তথ্যদি যাচাই-বাছাই সাপেক্ষে তথ্য অধিদপ্তর অনলাইন পত্রিকাটির নিবন্ধন দেবে। অনলাইন পত্রিকা নিবন্ধন বিষয়ে প্রয়োজনীয় পরামর্শের জন্য তথ্য অধিদপ্তরের প্রটোকল শাখায় (ফোন : ৯৫১৪০৬৫ অথবা ০১৭১৫২৫৫৭৬৫ নম্বরে) যোগাযোগ করতে বলা হয়েছে।

বলা হয়েছে, বর্তমানে চলমান সকল অনলাইন পত্রিকাগুলোকেও একই প্রক্রিয়ায় আগামী ১৫ ডিসেম্বরের মধ্যে নির্ধারিত ফরম ও প্রত্যয়নপত্র বা হলফনামা পূরণ করে আবেদন করতে হবে।

বিভিন্ন অনলাইন পত্রিকার দাখিল করা তথ্য যাচাই করে তথ্য অধিদপ্তর নিবন্ধন দেবে।

এ বিষয়ে তথ্য অধিদপ্তরের জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তা (প্রটোকল) মো. শাহেনূর মিয়া সংবাদমাধ্যমকে বলেন, সরকার সব অনলাইন গণমাধ্যমকে একটি নিয়মের মধ্যে আনার উদ্যোগ নিয়েছে।

“সব অনলাইন গণমাধ্যমে নির্ধারিত ফরমেটে আবেদন করে নিবন্ধন নিতে হবে। নিবন্ধনপ্রাপ্ত অনলাইন গণমাধ্যমই কেবল অ্যাক্রিডিটেশন কার্ডের জন্য আবেদন করতে পারবে।”

নিবন্ধন পাওয়া কোনো অনলাইন পত্রিকা কয়টি অ্যাক্রিডিটেশন কার্ড পাবে তা ওই পত্রিকার অ্যালেক্সা রেটিং, গুগল অ্যানালিটিক্স, নিজস্ব কনটেন্টের পরিমাণ ও সাংবাদিকের সংখ্যার উপর ভিত্তি করে দেওয়ার চিন্তাভাবনা করা হচ্ছে।

তথ্যমন্ত্রী এবং তথ্যসচিবের নির্দেশনা অনুযায়ীই তথ্য অধিদপ্তরকে অনলাইন পত্রিকাগুলোকে নতুন করে নিবন্ধনের আওতায় আনার দায়িত্ব দেওয়া হয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত