সিলেটটুডে ডেস্ক

০৬ এপ্রিল, ২০২১ ১৪:৪০

করোনা টিকার দ্বিতীয় ডোজ নিতে নির্দেশনা

প্রথম ডোজ করোনাভাইরাসের টিকা যারা নিয়েছেন তাদের দ্বিতীয় ডোজ দেওয়া শুরু হচ্ছে আগামী ৮ এপ্রিল থেকে। দ্বিতীয় ডোজ টিকা নেওয়ার বিষয়ে নির্দেশনা দিয়েছে সরকার।

স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনায় বলা হয়:

১. প্রধম ডোজের টিকা নিয়ে থাকলে আট সপ্তাহ পর মোবাইলে এসএমএস পেলে নির্দিষ্ট কেন্দ্রে গিয়ে দ্বিতীয় ডোজের টিকা নিতে টিকা কার্ডসহ চলে আসুন।
২. কোনো কারণে মোবাইলে এসএমএস না পেলেও আট সপ্তাহ পূর্ণ হওয়ার পর নির্দিষ্ট কেন্দ্রে গিয়ে দ্বিতীয় ডোজের টিকা গ্রহণ করা যাবে।
৩. যারা ২৭ থেকে ২৮ জানুয়ারি ও ৭ থেকে ৮ ফেব্রুয়ারি প্রথম ডোজ টিকা নিয়েছেন, তার কোনো এসএমএস না পেলেও নির্ধারিত টিকা কেন্দ্রে টিকার কার্ডসহ আগামী ৮ এপ্রিল দ্বিতীয় ডোজ টিকা নিতে চলে আসুন।
৪. একইসঙ্গে প্রথম ডোজ টিকা দেওয়া চলমান রয়েছে। তাই প্রথম ডোজ টিকা নিতে অনলাইন রেজিস্ট্রেশন করুন, আপনার নির্ধারিত দিনে নির্ধারিত কেন্দ্রে টিকা নিন।

এছাড়াও, জরুরি প্রয়োজনে বাইরে গেলে নিয়ম মেনে মাস্ক পরিধান, একে অপরের থেকে অন্তত তিন ফুট দূরত্ব বজায় রাখা, সাবান-পানি দিয়ে ২০ সেকেন্ড ধরে ঘন ঘন হাত ধোয়ার জন্যও অনুরোধ জানানো হয়েছে নির্দেশিকায়।

গত রোববার স্বাস্থ্য অধিদপ্তরের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনা টিকার দ্বিতীয় ডোজের জন্য গতকাল সোমবার থেকে প্রথম ডোজ টিকা গ্রহীতারা মোবাইলে এসএমএস পেতে শুরু করবেন।

আপনার মন্তব্য

আলোচিত