সিলেটটুডে ডেস্ক

০৬ এপ্রিল, ২০২১ ২২:২৩

‘নির্দেশনা না মানলে সংক্রমণ ও মৃত্যু নিয়ন্ত্রণহীন হতে পারে’

স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, এখন সরকারি নির্দেশনা মেনে না চললে ভবিষ্যতে করোনায় সংক্রমণ ও মৃত্যু নিয়ন্ত্রণহীন হতে পারে। যখন লকডাউন তুলে নেওয়ার প্রয়োজন হবে, সরকার সঠিক সময়েই সেই সিদ্ধান্ত নেবে।

মঙ্গলবার (৬ এপ্রিল) বিকেলে স্বাস্থ্যমন্ত্রী রাজধানীর মহাখালীতে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) মার্কেট হাসপাতালের নতুন ২০০টি করোনা আইসিইউ বেড ও ১০০০টি আইসোলেশন বেডের প্রস্তুতকরণ ও কাজের অগ্রগতি পরিদর্শন শেষে এসব কথা বলেন।

জাহিদ মালেক বলেন, ‘করোনা নিয়ন্ত্রণে সরকার লকডাউন ঘোষণা করেছে। এর আগে প্রধানমন্ত্রী কর্তৃক ১৮টি জনগুরুত্বপূর্ণ নির্দেশনা দেওয়া হয়েছে। এখন করোনা প্রতিরোধে রাজধানী ঢাকাসহ দেশের সর্বত্র সরকারি নির্দেশনা অনুযায়ী কাজ চলছে। অথচ দেশের কোথাও কোথাও লকডাউন তুলে নিতে আন্দোলন করা হচ্ছে।’

তিনি বলেন, ‘এই মুহূর্তে সরকারের লকডাউন ব্যবস্থা জরুরি ছিল, তাই সরকার দিয়েছে। যখন লকডাউন তুলে নেওয়ার প্রয়োজন হবে, সরকার সেই সিদ্ধান্ত নেবে। এখন এসব সরকারি নির্দেশনা মেনে না চললে ভবিষ্যতে করোনায় সংক্রমণ ও মৃত্যু উভয়ই নিয়ন্ত্রণহীন হতে পারে।’

ডিএনসিসি মার্কেট হাসপাতালটি আগামী দুই সপ্তাহের মধ্যে উদ্বোধন করা সম্ভব হতে পারে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী। তিনি বলেন, এই হাসপাতালে একসঙ্গে যে ২০০টি আইসিইউ বেড করা হচ্ছে, তা দক্ষিণ এশিয়ার মধ্যে বিরল। এর পাশাপাশি এখানে আরও ১০০০টি নতুন আইসোলেশন বেডও হচ্ছে। তবে বেডের সংখ্যা যতই বৃদ্ধি করা হোক, মানুষ যদি স্বাস্থ্যবিধি না মেনে চলে, তাহলে কোনো কিছুতেই করোনা নিয়ন্ত্রণে আসবে না।

পরিদর্শনকালে স্বাস্থ্যসেবা বিভাগের নতুন সচিব লোকমান হোসেন মিয়া, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক এ বি এম খুরশিদ আলম, হাসপাতালটির পরিচালক ব্রিগেডিয়ার এ টি ও এম নাসির উদ্দিন প্রমুখ উপস্থিত ছিলেন।

আপনার মন্তব্য

আলোচিত