সিলেটটুডে ডেস্ক

২৫ এপ্রিল, ২০২১ ১৩:৪৩

বাংলাদেশ আপাতত ভারতীয় টিকা পাচ্ছে না, হাই কমিশনের বার্তা

ভারতের অভ্যন্তরে ব্যাপক চাহিদা এবং কাঁচামালের অভাবের কারণে সে দেশ থেকে আপাতত অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনেকা কোভিড-১৯ ভ্যাকসিন বাংলাদেশ পাবে না বলে এক বার্তায় জানিয়েছে ইন্ডিয়ান হাই কমিশন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, 'সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া এবং অন্যান্য ভ্যাকসিন উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোর সঙ্গে চুক্তি অনুসারে আরও বেশি ভ্যাকসিন উৎপাদনের মাধ্যমে অভ্যন্তরীণ চাহিদা মেটানোর চেষ্টা করছে' ভারত।

এছাড়া, এইসব ভ্যাকসিন উৎপাদনে প্রয়োজনীয় কাঁচামালের সংকটের ব্যাপারে সারা দুনিয়াই অবগত। গুরুত্বপূর্ণ দেশগুলো ভ্যাকসিনের কাঁচামাল রপ্তানির ওপর নিষেধাজ্ঞা দেওয়ায় ভ্যাকসিন চাহিদা মেটানো ভারতের জন্য কঠিন হয়ে পড়েছে।

এ অবস্থায়, ওই নিষেধাজ্ঞা পাশ্চাত্যের দেশগুলো উঠিয়ে না নিলে ভারতের ভ্যাকসিন উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোর পক্ষে চুক্তি অনুযায়ী ভ্যাকসিন রপ্তানি করা প্রায় অসম্ভব বলে জানানো হয়।

গত বছরের শেষ দিক থেকে বাংলাদেশের মানুষকে সুরক্ষা দিতে এবং ভ্যাকসিন সহজলভ্য করতে ভারত ও বাংলাদেশ সরকার কাজ করে যাচ্ছে। বাংলাদেশের মানুষের ভ্যাকসিন দ্বিতীয় ডোজ পাওয়াই এর সাক্ষ্য দেয় বলে উল্লেখ করা হয় বিজ্ঞপ্তিতে।

আরও বলা হয়, কোভ্যাকসিনের [COVAXIN] ফেজ-থ্রি ক্লিনিক্যাল ট্রায়ালের ব্যাপারে গত বছরের ডিসেম্বরে আইসিডিডিআর,বি [আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশ] ও ভারত বায়োটেক চুক্তিবদ্ধ হয়েছে; যদিও প্রকৃত ট্রায়াল এখনো রয়েছে অনুমোদনের অপেক্ষায়।

ভারতের দাবি, ৮০ শতাংশের ওপর কার্যকারিতা দেখানো 'কোভ্যাকসিন'কে অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনেকার 'কোভিডশিল্ড'-এর সঙ্গে তুলনা করা সম্ভব।

"ভারতের প্রস্তাব অনুসারে বাংলাদেশে যদি কোভ্যাকসিনের যৌথ-উৎপাদন শুরু করা যেত, তাহলে 'মেড ইন বাংলাদেশ' ওই ভ্যাকসিন আমাদের দেশে ও আমাদের বন্ধু রাষ্ট্রগুলো"তে ব্যবহার করা যেত বলেও উল্লেখ করে হাই কমিশন।

আপনার মন্তব্য

আলোচিত