আন্তর্জাতিক ডেস্ক

২৬ এপ্রিল, ২০২১ ১১:২৯

ভারতে টিকার কাঁচামাল, ভেন্টিলেটর পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

করোনায় বিপর্যস্ত ভারতের জন্য শিগগিরই দেশটি কভিশিল্ড টিকা তৈরির কাঁচামাল এবং ভেন্টিলেটর পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে। স্থানীয় সময় রোববার (২৫ এপ্রিল) এক টুইটবার্তায় এ কথা জানান যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

তিনি বলেন, ‘করোনা মহামারির শুরুতে আমাদের হাসপাতালগুলো উপচে পড়া রোগীর চিকিৎসা দিতে যখন হিমশিম খাচ্ছিল ঠিক তখনই ভারত সহায়তা নিয়ে এগিয়ে আসে। আমরাও ভারতের এমন জরুরি অবস্থায় তাদের পাশে থাকতে চাই।’

দেশটির ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের মুখপাত্র ইমিলি হর্ন বলেন, ‘ভারতে কোভিডশিল্ড ভ্যাকসিনের প্রয়োজনীয় কাঁচামাল ও অন্যান্য জরুরি মেডিকেল সামগ্রী পাঠানোর জন্যে যুক্তরাষ্ট্রের কর্মীরা সার্বক্ষণিক কাজ করে যাচ্ছেন। একই সঙ্গে থ্যারাপিউটিকস, র‍্যাপিড ডায়াগনস্টিক টেস্ট কিট ও ভ্যান্টিলেটর দ্রুত পাঠানো হবে দেশটিতে।’

বিশ্বের বৃহত্তম গণতান্ত্রিক দেশ হিসেবে ভারতের এমন বিপর্যয়ের সময়ে তাদের সহায়তায় এগিয়ে আসতে যুক্তরাষ্ট্রের উপর চাপ সৃষ্টি হয়েছে। এরই মধ্যে এ সপ্তাহে ভারতকে সহায়তা করার বিষয়ে প্রতিশ্রুতি দেয় যুক্তরাজ্য, ফ্রান্স ও জার্মানি।

বিশ্বে টিকা উৎপাদনকারী সর্ববৃহৎ প্রতিষ্ঠান ভারতের সিরাম ইনস্টিটিউট এখন অভ্যন্তরীণ চাহিদা মেটাতেই হিমশিম খাচ্ছে।

বিশ্বের দরিদ্র ও স্বল্পোন্নত দেশগুলোতে টিকার সুষম বণ্টনে বিশ্ব স্বাস্থ্য সংস্থার কর্মসূচি কোভ্যাক্সের আওতায় মার্চ-এপ্রিল মাসে বড় চালান রপ্তানির কথা ছিল ভারতের। কিন্তু মহামারি নিয়ন্ত্রণে হিমশিম খাওয়া ভারত সরকার চলতি মাসে বিভিন্ন দেশের কাছে বিক্রি করেছে মাত্র ১২ লাখ ডোজ টিকা। তিন মাস আগেও মাসিক এ সংখ্যা ছিল সাড়ে ছয় কোটি।

যুক্তরাষ্ট্রে নতুন করে করোনা পরিস্থিতির অবনতির আশঙ্কায় টিকা তৈরির কাঁচামাল বিক্রিতে বিধিনিষেধ আরোপ করেছিল দেশটির সরকার। রোববার সে নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হলেও এখন পর্যন্ত টিকা উৎপাদনই থমকে আছে ভারতে।

ভারতের হাসপাতালগুলোতে অক্সিজেন সংকট কমাতে বাতাস থেকে অক্সিজেন টেনে নেয়ার জন্য ৪৯৫টি কনসেনট্রেটরসহ বিভিন্ন চিকিৎসা সরঞ্জাম পাঠাচ্ছে যুক্তরাজ্য। সহযোগিতার আশ্বাস দিয়েছে জার্মানি, চীনও।

এই সহায়তার পাশাপাশি যুক্তরাষ্ট্রের ডেভেলপমেন্ট ফাইন্যান্স করপোরেশন ভারতে টিকা উৎপাদন বাড়াতে আরও সহযোগিতার আশ্বাস দিয়েছে। হায়দরাবাদে বেসরকারিভাবে পরিচালিত বায়োফার্মাসিউটিক্যাল সংস্থা বায়োলজিকাল ই লিমিটেডের টিকা উৎপাদন ক্ষমতা এক বিলিয়নে উন্নীত করতে সব ধরনের সহায়তার কথা জানায় যুক্তরাষ্ট্রের সংস্থাটি।

আপনার মন্তব্য

আলোচিত