সিলেটটুডে ডেস্ক

২৭ এপ্রিল, ২০২১ ২০:৩০

শিল্প-কারখানায় অক্সিজেনের ব্যবহারে নিষেধাজ্ঞা

করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসায় দেশে অক্সিজেন সংকট নিয়ে গুরুতর উদ্বেগের মুখে হাসপাতালগুলোতে নিরবচ্ছিন্ন সরবরাহ নিশ্চিত করতে শিল্প কারখানায় অক্সিজেনের ব্যবহার নিষিদ্ধ করেছে সরকার।

২৩ এপ্রিল বিস্ফোরক অধিদপ্তরের পক্ষ থেকে এই নির্দেশনা জারি করা হয়। দেশের অক্সিজেন উৎপাদনকারী পাঁচ প্রতিষ্ঠানকে এই নির্দেশনা পাঠানো হয়েছে।

প্রধান বিস্ফোরক পরিদর্শক আবুল কালাম আজাদের স্বাক্ষরিত এক স্মারকে শিল্প ব্যবহারের নিমিত্তে অক্সিজেন সরবরাহ বন্ধ রেখে শুধুমাত্র হাসপাতাল ও ক্লিনিকে অক্সিজেন সরবরাহের নির্দেশ দেওয়া হয়।

নির্দেশনায় আরও বলা হয়, করোনা ভাইরাসজনিত রোগের সংক্রমণ সম্প্রতি দ্রুত বাড়ছে। আর তাই, দেশের হাসপাতাল ও ক্লিনিকগুলোতে করোনা ভাইরাসে আক্রান্ত সংকটাপন্ন রোগীদের অক্সিজেন মাত্রা হ্রাসের কারণে দ্রুত মেডিকেল গ্রেডের অক্সিজেন সাপোর্ট প্রয়োজন পড়ছে। বিদ্যমান পরিস্থিতিতে হাসপাতাল ও ক্লিনিকে চাহিদা অনুসারে মেডিকেল অক্সিজেন পাওয়া যাচ্ছে না। এ অবস্থায় জরুরি স্বাস্থ্যসেবা নিশ্চিতে মেডিকেল অক্সিজেন উৎপাদন বাড়ানো এবং হাসপাতালে নিরবচ্ছিন্নভাবে অক্সিজেন ব্যবহার বন্ধ রেখে শুধুমাত্র হাসপাতালে অক্সিজেন সরবরাহের নির্দেশনা দেওয়া হলো বলে স্মারকে উল্লেখ করা হয়।

লিন্ডে বাংলাদেশ, স্পেকট্রা অক্সিজেন লিমিটেড, ইসলাম অক্সিজেন লিমিটেড, ডিআর ইন্ডাস্ট্রিজ লিমিটেড ও মেসার্স বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল গ্যাস লিমিটেড এই পাঁচটি প্রতিষ্ঠানের কাছে নির্দেশনা পাঠানো হয়। 

আপনার মন্তব্য

আলোচিত