সিলেটটুডে ডেস্ক

২৯ এপ্রিল, ২০২১ ১২:৩৩

ভারতে ঔষধ ও চিকিৎসা উপকরণ পাঠাচ্ছে বাংলাদেশ

করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাওয়ার শক্তি যোগাতে প্রতিবেশী দেশ ভারতে জরুরি ঔষধ  ও চিকিৎসা উপকরণ পাঠানোর ঘোষণা দিয়েছে বাংলাদেশ। আজ পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

এসব ওষুধের মধ্যে রয়েছে প্রায় দশ হাজার ডোজ ইনজেক্টেবল অ্যান্টি-ভাইরাল ওষুধ, ওরাল অ্যান্টি-ভাইরাল, ৩০ হাজার পিপিই কিট এবং কয়েক হাজার জিংক, ক্যালসিয়াম, ভিটামিন সি এবং অন্যান্য প্রয়োজনীয় ট্যাবলেট। 

তাছাড়া ভারতে কোভিড-১৯ এর ঊর্ধ্বমুখী বিপর্যয়ের মাত্রায় ও বিপুল প্রাণহানিতে বাংলাদেশ সরকার গভীর শোক ও সমবেদনা প্রকাশ করেছে।

প্রেস রিলিজে বলা হয়, “ঘনিষ্ঠ প্রতিবেশী দেশ ভারতের এই সংকটময় মুহূর্তে বাংলাদেশ সংহতি জানাচ্ছে; সেখানকার নাগরিকদের জীবন রক্ষায় সকল সম্ভাব্য উপায়ে সহযোগিতা করতে প্রস্তুত বাংলাদেশ। এই দুর্যোগ কাটিয়ে উঠতে বাংলাদেশের মানুষের  প্রার্থনা ভারতের জনগণের সাথে রয়েছে। প্রয়োজনে বাংলাদেশ ভারতকে আরও সহায়তা দিতে আগ্রহী।”

এদিকে ভারতে গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ও শনাক্ত অতীতের সব রেকর্ড ভেঙেছে। একদিনে নতুন করে মারা গেছেন তিন হাজার ৬৪৫ জন। আক্রান্ত হয়েছেন তিন লাখ ৭৯ হাজারের বেশি মানুষ।

বৃহস্পতিবার (২৯ এপ্রিল) সকালে কেন্দ্রীয় সরকার প্রচারিত স্বাস্থ্য বুলেটিনের বরাতে এ তথ্য জানিয়েছে দেশটির গণমাধ্যমগুলো। এর ফলে দেশটিতে মোট মৃতের সংখ্যা দাঁড়াল ২ লাখ ৪ হাজার ৭৩২ জনে।

করোনাভাইরাসের দ্বিতীয় তরঙ্গের ভয়াবহতার শিকার হওয়া ভারত এখন তীব্র অক্সিজেন স্বল্পতায় রয়েছে। এমতাবস্থায়, ভারতকে সাহায্য করতে এগিয়ে এসেছে আন্তর্জাতিক অঙ্গন।

যুক্তরাজ্য ইতিমধ্যেই ভেন্টিলেটর ও অক্সিজেন কনসেনট্রেটর যন্ত্র পাঠিয়েছে।

ইউরোপীয় ইউনিয়নের সদস্য দেশগুলোও সাহায্য পাঠাবে বলে জানিয়েছে। ব্রাসেলসে ইউরোপীয় ইউনিয়ন কমিশন জানিয়েছে, তারা ভারতে অক্সিজেন ও ওষুধ দুটোই পাঠানোর পরিকল্পনা করছে।

এদিকে ভারত যেন অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিন আরও বেশি পরিমাণে বানাতে পারে, সেজন্য ভ্যাকসিনের কাঁচামাল রপ্তানির উপর নিষেধাজ্ঞা তুলে নেবে যুক্তরাষ্ট্র।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, ‘করোনা মহামারির একদম শুরুতে যখন আমরা বিপর্যয়ে ছিলাম; তখন ভারত যেভাবে আমাদের সাহায্য করেছে, আমরাও তাদের প্রয়োজনের সময় সেভাবে সাহায্য করতে বদ্ধপরিকর।’

সীমান্ত সংঘর্ষ ও নানা বিষয়ে ভারতের প্রতিবেশী দেশ ও চিরশত্রু পাকিস্তানও চিকিৎসা সরঞ্জাম ও অন্যান্য সরবরাহের প্রস্তাব দিয়েছে। পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান টুইট বার্তায় ভারতীয় জনগণের 'দ্রুত আরোগ্য লাভ' কামনা করেছেন।

ভারতের সহায়তায় এগিয়ে এসেছে সৌদি আরবও। মধ্যপ্রাচ্যের এই দেশটি ভারতকে গত রোববার ৮০ মেট্রিক টন তরল অক্সিজেন উপহার দিয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত