সিলেটটুডে ডেস্ক

১১ মে, ২০২১ ১৩:১৫

প্রথমবারের চাকা ঘুরলো মেট্রোরেলের

প্রথমবারের মতো ডিপোর ভেতরে চালিয়ে দেখা হলো মেট্রোরেল। মঙ্গলবার (১১ মে) দুপুর ১১টা ৫১ মিনিটে ওয়ার্কশপ থেকে চালিয়ে কোচ আনলোডিং জোনে নিয়ে আসা হয়। এরপর মেট্রোলের কর্তৃপক্ষ ও জাপানি রাষ্ট্রদূত কোচের ভেতরে প্রবেশ করে ঘুরে দেখেন।

গত ২১ এপ্রিল মেট্রো ট্রেনের প্রথম সেটটি জাপান থেকে ঢাকায় এসে পৌছায়, যা ফার্স্ট ট্র্যাক করা সরকারি প্রকল্পটির জন্য একটি বড় ধরনের মাইলফলক। দ্বিতীয় সেটটি রোববার মোংলা বন্দরে এসে পৌঁছেছে। সংশ্লিষ্ট কর্মকর্তাদেরকে ২৪ মের মধ্যে এ পরীক্ষামূলক যাত্রার জন্য সব প্রস্তুতি সম্পন্ন করতে বলা হয়েছে। আশা করা যাচ্ছে, চলতি মাসের শেষের দিকে দেশের প্রথম মেট্রো রেল সেবার টেস্ট রান হতে পারে।

রাজধানীর উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত হচ্ছে প্রায় ২০ কিলোমিটারের মেট্রোরেল। গত ২১ এপ্রিল ছয় কোচ বিশিষ্ট প্রথম সেট নদী পথে উত্তরার দিয়াবাড়ি ডিপোর নবনির্মিত ডিএমটিসিএল জেটিতে পৌঁছে। ২২ এপ্রিল তিনটি বগি স্থানান্তর করা হয়। পরদিন বাকি তিন বগির স্থানান্তর হয়।

জানা গেছে, মেকানিক্যাল-ইলেকট্রিক্যাল, ওয়াশিংসহ প্রতিটি কোচের ১৯ ধরনের পরীক্ষা-নিরীক্ষা শুরু হয়েছে। এরপর এসব বগি রেলপথে চালানোর জন্য প্রস্তুত করা হবে।

মেট্রোরেলের জন্য তৈরি করা দ্বিতীয় সেটের বগিও জাপানের কোবে সমুদ্রবন্দর থেকে মোংলায় এসেছে। প্রতি ট্রেনে ছয়টি করে কোচ থাকবে। মেট্রোরেলের জন্য মোট ২৪ সেট ট্রেনে মোট ১৪৪টি কোচ আনা হবে। ছয় কোচের প্রতিটি ট্রেনে যাত্রী পরিবহনের ধারণ ক্ষমতা ২ হাজার ৩০৮ জন। মেট্রোরেলের নির্মাণ কাজের সার্বিক অগ্রগতি শতকরা ৬৪ শতাংশ।

আপনার মন্তব্য

আলোচিত