সিলেটটুডে ডেস্ক

১২ মে, ২০২১ ১৯:৪১

চাঁদ দেখা যায়নি, ঈদ শুক্রবার

বাংলাদেশের আকাশে কোথাও শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। ফলে কাল বৃহস্পতিবার ঈদ হচ্ছে না। আগামী শুক্রবার পবিত্র ঈদুল ফিতর উদযাপন হবে।

বুধবার বায়তুল মোকাররমের পূর্ব সাহানে অনুষ্ঠিত জাতীয় চাঁদ দেখার কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়।

বিষয়টি নিশ্চিত করেছেন ইসলামিক ফাউন্ডেশনের সহকারি জনসংযোগ কর্মকর্তা শায়লা শারমীন।

পরে ইসলামিক ফাউন্ডেশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বৃহস্পতিবার পবিত্র রমজান মাস ৩০ দিন পূর্ণ হবে এবং আগামী ১৪ মে শুক্রবার থেকে পবিত্র শাওয়াল মাস গণনা করা হবে। ওই দিন সারা দেশে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে।

চাঁদ দেখার কমিটির সভায় সভাপতিত্ব করেন ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান।

অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক ড. মো. মুশফিকুর রহমান (অতিরিক্ত সচিব), ওয়াকফ প্রশাসক আব্দুল্লাহ সাজ্জাদ, সিনিয়র অতিরিক্ত প্রধান তথ্য কর্মকর্তা মো. শাহেনুর মিয়া, মন্ত্রিপরিষদ বিভাগের যুগ্ম-সচিব মো. ছাইফুল ইসলাম, বাংলাদেশ টেলিভিশনের পরিচালক (প্রশাসন) মুহা. নেছার উদ্দিন জুয়েল, বাংলাদেশ মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠানের পিএসও আবু মোহাম্মদ, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের উপ-পরিচালক আছাদুর রহমানসহ আরও অনেকে।

সভায় ১৪৪২ হিজরি সনের পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা সম্পর্কে সকল জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর এবং মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠান হতে প্রাপ্ত তথ্য নিয়ে পর্যালোচনা করে দেখা যায়, কোথাও শাওয়াল মাসের চাঁদ ওঠেনি।

আপনার মন্তব্য

আলোচিত