সিলেটটুডে ডেস্ক

০৫ ডিসেম্বর, ২০১৫ ০০:২৮

ফেসবুক খুলে দেয়ার দাবিতে এবার রাস্তায় নামলেন ব্যবসায়ীরা

ফেসবুক খুলে দিতে এবার রাস্তায় নেমেছেন সামাজিক যোগাযোগ মাধ্যমটি ব্যবহার করে নানান ধরণের ব্যবসার সাথে যুক্ত ব্যবসায়ীরা। রাজধানীর শাহবাগে শুক্রবার মানববন্ধন করেছেন তারা।
দু’সপ্তাহেরও বেশি সময় ধরে নিরাপত্তার কারণ দেখিয়ে সরকার ফেসবুক,ভাইবার, হোয়াটসএপ সহ  কয়েকটি সামাজিক যোগাযোগের মাধ্যম বন্ধ করে রেখেছে।

ফেসবুকের মাধ্যমে যারা ব্যবসায়িক লেনদেন করেন হঠাৎ এই অনলাইন অবরোধের কারণে তারা বিপাকে পড়েছেন। বিকল্প পদ্ধতিতে ফেসবুকে প্রবেশ করা গেলেও প্রযুক্তিগত সীমাবদ্ধতায় বেশিরভাগই তা করতে পারছেন না। 



তাদের দাবি,  এরই মধ্যে তাদের কয়েক লক্ষ টাকার ক্ষতি হয়েছে।  ‘ফ্রি ফেসবুক ইন বাংলাদেশ’এই দাবি নিয়ে শাহবাগের জড়ো হন এই ব্যবসায়ীরা।

ইন্টারনেটের মাধ্যমে যোগাযোগের ক্ষেত্রে বাংলাদেশে ফেসবুক বেশ জনপ্রিয় হওয়ায় এটাকে অনেকেই ব্যবহার করছেন অনলাইন ব্যবসার মাধ্যম হিসেবে।

বই থেকে শুরু করে বিভিন্ন ধরণের পোশাক, ক্ষুদ্র শিল্পের অনেক পণ্যের জন্য বেশ কয়েকটি পেজ চালু আছে ফেসবুক।  তারা দেশের বিভিন্ন জায়গা থেকে ফেসবুকে অর্ডার নিয়ে তাদের পণ্য বাজারজাত করেন। সবারই এক কথা- নিরাপত্তা দেয়ার জন্য ফেসবুক বন্ধ রাখা কোন সমাধান নয়।

ঢাকার মিরপুরের ব্যবসায়ী সাঈদ উজ্জ্বল, ফেসবুকে ‘সাদাসিধা’ নামে একটি পেজে বছর খানেক ধরে পোশাক বিক্রি করেন। প্রতিমাসে পোশাক বিক্রি করে তার আয় হয় প্রায় দুই লক্ষ টাকা।
তিনি বলছিলেন “আমার দু’জন কর্মচারী আছে যারা ডেলিভারির কাজ করে, বিক্রি একদম বন্ধ এখন কর্মচারীদের বেতন দেয়া কষ্ট হচ্ছে, দুই সপ্তাহে ক্ষতি হয়েছে ৬০ থেকে ৭০ হাজার টাকা।”

এসব ব্যবসায়ীরা বলছেন, "দুই সপ্তাহের বেশি সময় ধরে ফেসবুক বন্ধ থাকায় দেশের অর্থনীতিতে নতুন সম্ভবনার খাত ই-কমার্স বিপর্যয়ের মুখে" 

দুই সপ্তাহের বেশি সময় ধরে ফেসবুক বন্ধ থাকায় দেশের অর্থনীতিতে নতুন সম্ভবনার খাত ই-কমার্স বিপর্যয়ের মুখে

আপনার মন্তব্য

আলোচিত