সিলেটটুডে ডেস্ক

২৮ জানুয়ারি, ২০২৩ ১৩:০৭

বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর আমির হোসেন মালিতা আর নেই

ঝিনাইদহের ভাষা সৈনিক, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, বীর মুক্তিযোদ্ধা, সুপ্রিম কোর্টের সাবেক আইনজীবী, পৌরসভার সাবেক চেয়ারম্যান, ‘যে আগুনে পুড়ি’ সিনেমার পরিচালক, জেলা আওয়ামী লীগের সাবেক নেতা, বঙ্গবন্ধুর ঘনিষ্ট সহচর আমির হোসেন মালিতা আর নেই।

গতকাল শুক্রবার ৪টা ৩৯ মিনিটে ঢাকার ইবনে সিনা হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। তার বয়স হয়েছিল ৮৭ বছর। মৃত্যুকালে তিনি স্ত্রী, এক পুত্র ও এক কন্যাসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

তার পুত্র আনোয়ারুজ্জামান আজাদ চঞ্চল জানান, আজ শনিবার বেলা ১১টায় ঝিনাইদহ ওয়াজির আলী স্কুল অ্যান্ড কলেজ মাঠে তার জানাজা শেষে জেলা কেন্দ্রীয় গোরস্থানে তাকে দাফন করা হবে।

আমির হোসেন মালিতা স্বাধীনতা পরবর্তী সময়ে ঝিনাইদহ পৌরসভার প্রথম নির্বাচিত চেয়ারম্যান ছিলেন। তিনি রাজনীতি থেকে সরে আসার আগ পর্যন্ত বাংলাদেশ আওয়ামী লীগের জাতীয় কমিটির সদস্য ছিলেন বলে তার পরিবারের পক্ষ থেকে জানা গেছে। তিনি একজন ভাষাসৈনিক ছিলেন।

এ ছাড়া তিনি স্কাউটস ঝিনাইদহ জেলার সাবেক কমিশনার, বাংলাদেশ স্কাউটসের সাবেক জাতীয় উপকমিশনার এবং মহামান্য রাষ্ট্রপতির পদক রৌপ্য ইলিশপ্রাপ্ত হয়েছিলেন। অন্যদিকে তিনি সত্তর দশকের শেষ দিকে চিত্র পরিচালক হিসেবে খ্যাতি অর্জন করেন। তার পরিচালনায় ‘যে আগুনে পুড়ি’ সিনেমাটি ব্যাপক জনপ্রিয়তা পেয়েছিল। ব্যক্তি জীবনে তিনি সুপ্রিম কোর্টে আইনজীবী হিসেবে কর্মরত ছিলেন।

এদিকে বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট আমির হোসেন মালিতার মৃত্যুতে ঝিনাইদহ পৌরসভার মেয়র কাইয়ুম শাহারিয়ার জাহেদী হিজল, ঝিনাইদহ প্রেস ক্লাবের সভাপতি এম রায়হান, সাধারণ সম্পাদক মাহমুদ হাসান টিপুসহ বিভিন্ন সামাজিক, রাজনৈতিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতারা গভীর শোক প্রকাশ করে শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন।

আপনার মন্তব্য

আলোচিত