সিলেটটুডে ডেস্ক

১১ মে, ২০২৩ ১৯:০৭

গ্রীষ্মে কালো কোট পরা ‘ঐচ্ছিক’ চেয়ে ২০ আইনজীবীর আবেদন

গরমে স্বাস্থ্য সুরক্ষা সুবিবেচনায় বছরের মার্চ থেকে অক্টোবর মাস পর্যন্ত আইনজীবীদের কালো কোট পরা 'ঐচ্ছিক' নির্ধারণে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ চেয়ে আবেদন জানানো হয়েছে।

বৃহস্পতিবার (১১ মে) সারা দেশের বিশজন আইনজীবী বাংলাদেশ বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান বরাবর এ আবেদন পাঠান।

আবেদনে আইনজীবীরা জানিয়েছেন, আইনজীবীর দায়িত্ব পালনের কারণে বাংলাদেশ বার কাউন্সিল কর্তৃক নির্ধারিত পোশাক পরতে হয়। এর ফলে তাদেরকে বছরের প্রত্যেক মাসেই নিয়ম মোতাবেক অন্যান্য পোশাকের সঙ্গে কালো কোট পরতে হয়। কিন্তু বাংলাদেশ গ্রীষ্মপ্রধান দেশ হওয়ায় প্রতি বছরের মার্চ থেকে অক্টোবর পর্যন্ত উষ্ণ আবহাওয়ার কারণে আইনজীবীরা অসহনীয় শারীরিক ও মানসিক কষ্ট সহ্য করে পেশাগত দায়িত্ব পালন করেন।

আবেদনে আরও বলা হয়, 'আইনজীবীদের জন্য নির্ধারিত পোশাকের মধ্যে কালো কোট মূলত শীতকালীন পোশাক। কালো কোটের কারণে অসহনীয় গরম সহ্য করতে হয়। উপরন্তু কালো বা গাঢ় রঙের পোশাক অতিরিক্ত তাপ শোষণ করে। তাই গরমের সময় এ ধরনের কাপড় এড়িয়ে চলাই ভালো।

'সাম্প্রতিক বছরগুলোতে অতিরিক্ত উষ্ণ আবহাওয়ায় কালো কোট পরিধানের কারণে বহুসংখ্যক বিজ্ঞ আইনজীবী অসুস্থ হয়ে পড়েন এবং অনেকক্ষেত্রেই হিট স্ট্রোকে মৃত্যুর কোলে ঢলে পড়েছেন। এছাড়াও অতিরিক্ত ঘাম শরীরে জমে গিয়ে বিজ্ঞ আইনজীবীগণ বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে নিদারুণ দিনযাপন করলেও সেবামূলক মহান এই পেশায় নিজেকে নিয়োজিত রেখে চলেছেন। ফলে এ বিষয়টি স্পষ্ট যে, অতিরিক্ত তাপমাত্রায় বিজ্ঞ আইনজীবীদের স্বাস্থ্যহানি ঘটছে এবং জীবনের অধিকার থেকে বঞ্চিত হচ্ছেন।'

এছাড়া অনেকসময় তীব্র গরমে কালো কোট পরে অনেক আইনজীবী আদালতে যেতে পারেন না। ফলে অনেক তারা পেশাগত অধিকার থেকে বঞ্চিত হচ্ছেন। পাশাপাশি যেসব আইনজীবী পেশাগত দায়িত্ব পালন ও আর্থিক প্রয়োজনে তীব্র দাবদাহ উপেক্ষা করে নিয়মিত পেশা পরিচালনা করছেন তারাও ধীরে ধীরে চরম স্বাস্থ্য ঝুঁকির মধ্যে পড়ছেন।

আবেদনকারীরা লিখেছেন, বৃহস্পতিবার (১১ মে) ঢাকা আইনজীবী সমিতির সদস্য শফিউল আলম মাত্র ৪৪ বছর বয়সে হিটস্ট্রোকে মৃত্যুবরণ করেছেন।

তারা বলেছেন, শুধু কালো কোট বাধ্যতামূলকভাবে পরার কারণে উদ্ভূত এই সমস্যা থেকে এখনই পরিত্রাণ পাওয়া অত্যন্ত জরুরি।

আপনার মন্তব্য

আলোচিত